খেলার মাঠে সবার আগে
Nsports-logo

মঙ্গলবার, ২১শে মে ২০২৪

কাতার বিশ্বকাপের যত নিয়ম!

0

দুয়ারে কড়া নাড়ছে কাতার বিশ্বকাপ। চূড়ান্ত হয়েছে ৩২ দল। চূড়ান্ত ফিক্সচারও। অপেক্ষা শুধু মাঠের লড়াইয়ের। তবে নতুন করে করোনার উর্ধগতি কপালে চিন্তার ভাজ পড়েছে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) ‘র।

যার জন্য বিশ্বকাপের মতো জমকালো আসর মাঠে গড়ানোর আগে অংশগ্রহণকারী ৩২ দলগুলোর জন্য কিছু নিয়ম করেছে ফিফা। তার মধ্যে একটি হলো স্কোয়াডে ফুটবলার সংখ্যা।

৯০ মিনিটে পাঁচ বদলির নিয়ম অবশ্য স্থায়িত্ব পেয়েছে আগেই। প্রথাগত বিশ্বকাপের স্কোয়াডের সদস্য সংখ্যা ২৩ থাকলেও এবার সে সংখ্যাকে ২৬ এ উন্নীত করেছে ফিফা। আর চলতি বছরের ১৩ নভেম্বরের মধ্যেই ২৬ জনের স্কোয়াড জমা দিতে হবে ফিফার কাছে।

এছাড়া ফিফার কাছে জমা দেয়া প্রাথমিক স্কোয়াডে আগে যেখানে ৩৫ জনকে রাখা হত সেখানে এখন ৫৫ জনকে প্রাথমিক স্কোয়াডে রাখা যাবে। এছাড়া জমা দেওয়া স্কোয়াড়ের ওই ২৬ জনের বাইরে আর কেউই ম্যাচের দিন মাঠে আসতে পারবে না।

বিশ্বকাপের প্রতিটি ম্যাচে শুরুর একাদশের বাইরে অতিরিক্ত ১৫ জন ফুটবলার থাকতে পারবেন রিজার্ভ বেঞ্চে। কোচ ও কর্মকর্তাদের সংখ্যা হবে সর্বোচ্চ ১১ জন। এই ১১ জনের মধ্যে বাধ্যতামূলকভাবে রাখতে হবে দলের চিকিৎসককে।

একনজরে দেখে নেওয়া যাক ফিফা কাউন্সিল ব্যুরোর নেয়া নতুন সিদ্ধান্তগুলো-

. প্রাথমিক তালিকায় ৩৫’র বদলে ৫৫ জন ফুটবলার রাখা যাবে।

. চূড়ান্ত তালিকায় খেলোয়াড় কমপক্ষে ২৩ জন থাকবে আর সর্বোচ্চ ২৬ জন ফুটবলার থাকতে পারবেন।

. চূড়ান্ত তালিকায় থাকা ২৩ থেকে ২৬ জন ফুটবলার ক্লাব ফুটবলে তাদের ক্লাবের হয়ে সর্বশেষ ম্যাচ খেলতে পারবেন ২০২২ এর’১৩ই নভেম্বর পর্যন্ত।

৪. ম্যাচ চলাকালীন দলের বেঞ্চে ২৬ জনের বেশি (১৫ বদলি ফুটবলার এবং ১১ কর্মকর্তা,তাদের মধ্যে একজন অবশ্যই দলের চিকিৎসক হতে হবে ) সদস্য বসতে পারবেন না।

৫. ৯০ মিনিটে পাঁচ বদলির সুযোগ থাকছে।

চলতি বছরের ২১ নভেম্বর মাঠে গড়াবে গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফুটবল বিশ্বকাপে ২২তম আসর। একমাস ধরে চলা এই প্রতিযোগিতার পর্দা নামবে ১৮ ডিসেম্বর।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy