খেলার মাঠে সবার আগে
Nsports-logo

মঙ্গলবার, ২১শে মে ২০২৪

এশিয়া কাপ ও বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন কে? ঘোষণা হয়ে গেল শুক্রবার

সাকিবই এশিয়া কাপ ও বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন ঘোষনা বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন এর পক্ষ থেকে

 

Photo collected from Google

তামিম ইকবাল নেতৃত্ব নিয়ে আগ্রহী নন। একবার অবসর ঘোষণা করেও ফিরে এসেছেন। তবে এশিয়া কাপে খেলবেন না। তাঁর পিঠে চোট রয়েছে।

এই পরিস্থিতিতে বাংলাদেশের নেতৃত্বে ফের সাকিব আল হাসান (Shakib Al Hasan)। আসন্ন এশিয়া কাপ ও পরে ভারতের মাটিতে বিশ্বকাপেও বাংলাদেশ ক্রিকেট দলকে নেতৃত্ব দেবেন সাকিব।

সাকিব এমন একটা সময়ে দলের দায়িত্ব নিলেন, যখন বাংলাদেশের সামনে একাধিক পরীক্ষা। এশিয়া কাপ রয়েছে। সেপ্টেম্বরে রয়েছে ঘরের মাটিতে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ। তারপরই বিশ্বকাপ খেলতে ভারতে  যাবে বাংলাদেশ। শুক্রবার ঢাকায় নিজের বাড়িতে আচমকা একটি সাংবাদিক বৈঠক ডেকে এই ঘোষণা করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট নাজমুল হাসান।

হাসান বলেন, ‘এশিয়া কাপ, নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে সিরিজ ও বিশ্বকাপ – সবেতেই অধিনায়কত্ব করবে সাকিব। শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগ খেলে দেশে ফিরলে সাকিবের সঙ্গে এ নিয়ে আলোচনা করা হবে। ওর দীর্ঘকালীন কী পরিকল্পনা, সেটা জানতে হবে। গতকাল ওর সঙ্গে ফোনে কথা হয়েছে। তবে ওর সঙ্গে ব্যক্তিগতভাবে কথা বলাটাই ভাল। একটা ফ্র্যাঞ্চাইজি লিগে ও ব্যস্ত রয়েছে। আমরা এই আলোচনাও করে নেব যে, কোন ফর্ম্যাটে ও-ই নেতৃত্ব দেবে ভবিষ্যতেও। কোনও একটা ফর্ম্যাটে না তিন ধরনের ক্রিকেটেই নেতৃত্ব দেবে, সেটা আলোচনা করে ঠিক হবে।’

Photo collected from Googleবাংলাদেশের সাদা বলের অধিনায়ক নিয়ে বেশ কিছু দিন ধরেই ডামাডোল চলছে। গত ৩ অগাস্ট ওয়ান ডে-র নেতৃত্ব থেকে আচমকাই সরে দাঁড়ান তামিম ইকবাল। এর পর থেকেই নতুন অধিনায়কের খোঁজে ছিল বিসিবি। গত ৮ অগ্স্ট বিসিবি কর্তাদের নিয়ে একটি জরুরি সভাও ডাকা হয়েছিল এই বিষয়ের সমাধান সূত্র খোঁজার জন্য। যদিও সেই সভায় দীর্ঘ আলোচনার পরেও অধিনায়ক ঠিক করা যায়নি।

পরে জানা গিয়েছিল, অধিনায়কত্বের পুরো বিষয়টিই নির্ভর করছে আসলে সাকিব আল হাসানের ইচ্ছের উপর।সাকিবকেই টেস্ট আর টি-টোয়েন্টি দলের পাশাপাশি ওয়ান ডে দলের অধিনায়কের দায়িত্বও বিসিবি তুলে দিতে চেয়েছিল। অর্থাৎ তাঁকে সব ফর্ম্যাটে অধিনায়ক করতে চেয়েছিল। বল ছিল সাকিবের কোর্টেই। তাঁর সিদ্ধান্তের উপরই সবটা নির্ভর করছিল।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy