খেলার মাঠে সবার আগে
Nsports-logo

রবিবার, ২১শে এপ্রিল ২০২৪

আইরিশদের হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশের প্রথম জয়

জয়ের জন্য ২৩৬ রানের লক্ষ্য। আশিকুর রহমান ও আদিল বিন সিদ্দিক উদ্বোধনী জুটিতে তুলে ফেললেন ৯০ রান। ২০ তম ওভারে প্রথম বলে আদিল বিদায় নিতেই কী যেন হলো, পরে ৮ ওভারে আরও ৪০ রান তুলতেই যে নেই আরও ৩ উইকেট। বিনা উইকেটে ৯০ থেকে ৪ উইকেটে ১৩০—হঠাৎ করেই হারের আশঙ্কা ভর করেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ডাগআউটে।

কিন্তু আহরার আমিন ও শিহাব জেমস সব শঙ্কা দূর করেন। পঞ্চম উইকেটে শতরানের জুটি গড়ে আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশকে ৬ উইকেটের জয় এনে দিলেন দুজন। বাংলাদেশের যুবারা জিতেছে ১৯ বল হাতে রেখেই।

ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু করা বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল এ জয়ে সুপার সিক্সের পথে অনেকটাই এগিয়ে গেল। আগামী শুক্রবার গ্রুপপর্বে শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রকে হারালে তো বটেই, এমনকি হারলেও গ্রুপের শীর্ষ তিন দলের একটি হয়ে সুপার সিক্সে উঠতে পারে বাংলাদেশ।

ব্লুমফন্টেইনে আজ টস জিতে আয়ারল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৮ উইকেটে ২৩৫ রান তুলতে পারে আইরিশরা। এই রানের ৯০-ই এসেছে চারে নামা কিয়ান হিলটনের ব্যাট থেকে।

রান তাড়ায় দারুণ শুরু করা বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ওপেনার আশিকুর ৬০ বলে ৪৪ রান ও আদিল ৬৩ বলে করেন ৩৬ রান। কিন্তু ৩ ওভারের মধ্যে ফিরে যান দুজনই। এরপর আরিফুল ইসলাম (১৩ বলে ১৩) ও চৌধুরী মোহাম্মদ রিজওয়ানও (২৯ বলে ২১) ফিরেছেন দ্রুতই।

ইনিংসের বাকি অংশের গল্পটা আহরার ও শিহাবের। ১০৯ রানের জুটি গড়ার পথে আহরার অপরাজিত ছিলেন ৪৫ রানে। ৬৩ বলের ইনিংসে ৩টি চার ও ১টি ছক্কা মেরেছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। সঙ্গী শিহাব টানা দ্বিতীয় ম্যাচে অর্ধশতক পেয়েছেন। ভারতের বিপক্ষে ৫৪ রান করা শিহাব আজ অপরাজিত ছিলেন ৫৫ রানে। তাঁর ৭৬ বলের ইনিংসে চার ছিল ৫ টি।

শিহাবরা জয় পাওয়ায় আপাতত ‘এ’ গ্রুপে বাংলাদেশ, ভারত ও আয়ারল্যান্ডের সমান ২ পয়েন্ট। ভারত অবশ্য একটি ম্যাচ কম খেলেছে। গ্রুপের অন্য দল যুক্তরাষ্ট্র প্রথম ম্যাচে হেরেছে আয়ারল্যান্ডের কাছে।

সংক্ষিপ্ত স্কোর

আয়ারল্যান্ড অ–১৯: ৫০ ওভারে ২৩৫/৮ (হিলটন ৯০, নিল ৩১, ম্যাকবেথ ২৭, ম্যাকন্যালি ২৩; মারুফ ২/৪৫, পারভেজ ২/৫৪, মাহফুজ ১/২৭, রাফি ১/৪২, রোহনাত ১/৪৫)।

বাংলাদেশ অ–১৯: ৪৬.৫ ওভারে ২৩৯/৪ (শিহাব ৫৫*, আহরার ৪৫*,আশিকুর ৪৪, আদিল ৩৬, রিজওয়ান ২১; মাকবেথ ২/৪১, ম্যাকন্যালি ১/২৩, ওয়েল্ডন ১/৪৬)।

ফল: বাংলাদেশ অ–১৯ দল ৬ উইকেটে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ: শিহাব জেমস।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy