খেলার মাঠে সবার আগে
Nsports-logo

শনিবার, ২৩শে অক্টোবর ২০২১

ইতিহাস গড়া থেকে এক ধাপ দূরে নোভাক জোকোভিচ

0

পুরুষ টেনিসে গ্র্যান্ড স্ল্যাম জয়ে সর্বকালের সেরা হওয়ার পথে নোভাক জোকোভিচ। ইউএস ওপেনের সেমিফাইনালে ৫ সেটের ম্যারাথন ম্যাচে টোকিও অলিম্পিকে টেনিসে স্বর্ণপদক জয়ী জার্মান তারকা অ্যালেকজান্ডার জভেরেভকে হারিয়েছে র‍্যাংকিংয়ের শীর্ষ খেলোয়াড় জোকো।

ফ্লাশিং মিডোতে শুরুটা ভালো হয়নি ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ী জোকোভিচের। রজার ফেদেরার ও রাফায়েল নাদালকে পেছনে ফেলে ২১তম গ্র্যান্ড স্ল্যাম জয়ে অভিযানে নামা জোকোভিচও আগের তিন ম্যাচের মতো সেমিফাইনালেও শুরু করেন প্রথম সেট হেরে। তবে সেখান থেকে দারুণভাবে ঘুরে দাঁড়ান সার্বিয়ান তারকা। পরের দুই সেট জিতে নেন দাপটের সঙ্গে। তবে চতুর্থ সেটে আবারও প্রতিরোধ জভেরেভের। ৬-৪ গেমে সেট করে নেন নিজের নামে। ফলে খেলা গড়ায় পঞ্চম ও শেষ সেটে। সেখান অবশ্য লড়াই করতে পারেনি জভেরেভ। ৬-২ গেমের জয়ে নবমবারের মতো ইউএস ওপেনের ফাইনালে নাম লিখান জোকোভিচ।

শনিবার দ্বিতীয় সেমি-ফাইনালে অলিম্পিক চ্যাম্পিয়ন জেভেরেভকে ৪-৬, ৬-২, ৬-৪, ৪-৬, ৬-২ গেমে হারিয়ে মধুর প্রতিশোধও নেন ৩৪ বছর বয়সী জোকোভিচ।

গত জুলাইয়ে অলিম্পিকে ছেলেদের এককে সোনা জয়ের পথে সেমি-ফাইনালে জোকোভিচকে হারিয়েছিলেন জেভেরেভ।

দিনের প্রথম সেমি-ফাইনালে কানাডার ফেলিক্স ওজি আলিয়াসসিমেকে ৬-৪, ৭-৫, ৬-২ গেমে হারিয়ে ফাইনালে ওঠেন দুই নম্বর বাছাই মেদভেদেভ। এটি তার তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল।

ফাইনাল জিতলেই ইতিহাসের ষষ্ঠ খেলোয়াড় হিসেবে ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যাম জয়ের হাতছানি জোকোভিচের। ১৯৬৯ সালে সবশেষ এই কীর্তি গড়েছিলেন অস্ট্রেলিয়ার রড লেভার। ফাইনালে যে যেকোনো মূল্যে জিততে চান, সেটা বোঝা গেছে জোকোভিচের কথায়,

“আর কেবল এক ম্যাচ বাকি, চলো এটাও সেরে ফেলি। এই ম্যাচের জন্য আমি আমার মন, প্রাণ এবং আমার শরীর ও মাথা পুরোপুরি সপে দেব।” “সামনের ম্যাচটিকে এমনভাবে নেব যেন এটা আমার ক্যারিয়ারের শেষ ম্যাচ।”

ইউএস ওপেনের ফাইনালে সোমবার (১৩ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাতে রাশিয়ান তারকা মেদভেদেভের মুখোমুখি হবেন জকোভিচ।

মতামত
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy