খেলার মাঠে সবার আগে
Nsports-logo

রবিবার, ২৬শে মে ২০২৪

রেকর্ড দামে বিক্রি আইপিএলের সম্প্রচার স্বত্ব

0

ক্রিকেট বিশ্বে সবশেষে বড় ফ্র্যাঞ্চাইজি লিগের কথা উঠে আসলে সেই তালিকায় সবার উপরে থাকবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। যার জন্য সব দেশের ক্রিকেটাররা যেমনি এই টুর্নামেন্টে খেলতে মুখিয়ে থাকেন। ঠিক একইভাবে খেলা দেখতে মাঠে হুমড়ি খেয়ে পড়েন দর্শকরাও।

যার ফলে টুর্নামেন্টটির সম্প্রচার স্বত্বের মূল্য ঠেকেছে এবার আকাশ ছোঁয়া দামে। রেকর্ড দামে আগামী পাঁচ বছরের জন্য ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মিডিয়া স্বত্ব বিক্রি করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। দুটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের কাছে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগটির টেলিভিশন ও ডিজিটাল স্বত্ব বিক্রি করেছে ৪৩ হাজার ৫০ কোটি রূপিতে। যা বাংলাদেশি মুদ্রায় ৫১ হাজার ৭২৯ কোটি ৩১ লাখ টাকার বেশি।

মুম্বাইয়ে সোমবার (১৩ জুন) অনুষ্ঠিত নিলামে রেকর্ড দামে আইপিএলের মিডিয়া স্বত্ব বিক্রির মাধ্যমে এটি এখন বিশ্বের দ্বিতীয় মূল্যবান ফ্র্যাঞ্চাইজি লিগে পরিণত হয়েছে। তারা পেছনে ফেলেছে ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলকে।

এদিকে ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যমের দাবি, এবারের সম্প্রচার স্বত্ব ৪৩ হাজার ৫০ কোটি রুপিতে কিনেছে সনি। ডিসনি স্টার, ভিয়াকম-রিলায়েন্স, জি, ফান এশিয়া, সুপার স্পোর্ট, টাইমস ইন্টারনেটের সঙ্গে লড়াই করে অবশেষে এই বিশাল মূল্যে স্বত্ব পেয়েছে সনি। আগামী পাঁচ বছরের জন্য আইপিএলের সম্প্রচার স্বত্বের দায়িত্ব নিয়েছে সনি।

এর আগের চক্র ২০১৮ থেকে ২০২২-এর সম্প্রচার স্বত্ব ছিল ১৬ হাজার ৩৪৭ কোটি রুপি। আর ২০২২ থেকে ২০২৭ এর স্বত্ব বিক্রি হলো আগের তুলনায় তিনগুণ বেশি দামে।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy