খেলার মাঠে সবার আগে
Nsports-logo

বুধবার, ১৭ই এপ্রিল ২০২৪

সত্যি হল না ‘ইয়েলো’ কচ্ছপের ভবিষ্যদ্বাণী

0

কে জিতবে ইউরোপ শ্রেষ্ঠত্বের মুকুট, লিভারপুল না রিয়াল মাদ্রিদ? অবশেষে কোটি টাকার এই প্রশ্নের উত্তর মিলল রোববার। লিভারপুলকে হারিয়ে ১৪তম বারের মত ইউরোপ চ্যাম্পিয়ন স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। তবে তার আগে হিসেব নিকেশের অন্ত ছিল না বিশ্লেষকদের মাঝে। আর তাতে অংশ নিয়েছিল ৩০ বছর বয়সী ‘ইয়েলো’ নামের এক কচ্ছপ।

স্পেনের আন্দালুসিয়ার বেনালমাদেনা অঞ্চলে মালগার সি লাইফ অ্যাকুয়ারিয়ামে ‘ইয়েলো’ কচ্ছপটির ভবিষ্যদ্বাণীতে রিয়াল মাদ্রিদ সমর্থকদের হতাশ হতে হয়। কিন্তু ম্যাচে তার বিপরীত। ভিনিসিয়াস জুনিয়রের একমাত্র গোল এবং কোর্তোয়ার অবিশ্বাস্য পারফরম্যান্সে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা নিজেদের করে নিলে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ।

১৫ বছর আগে কেম্যান দ্বীপপুঞ্জ থেকে তাঁকে সেখানে নিয়ে যাওয়া হয় এই অ্যাকুরিয়ামে। ৩০ বছর বয়সী এ কচ্ছপের ভবিষ্যদ্বাণী ছিল—এবার চ্যাম্পিয়নস লিগ জিতবে লিভারপুল

কচ্ছপটি দেখাশোনার দায়িত্বে থাকা ব্যক্তি দুই মিটার দূরত্বে দুটি পাত্রে ব্রোকোলির পাতা রাখেন। একটি পাত্র ছিল রিয়াল মাদ্রিদের, অন্যটি লিভারপুলের। কচ্ছপটি যে পুকুরে বসবাস করে, সেখানে পাত্র দুটি নামানো হয়। এরপর কচ্ছপটি বাঁ দিকের পাত্র বেছে নেয়, যেটি লিভারপুলের।

২০১০ বিশ্বকাপে অক্টোপাস পল আলোচনায় উঠে আসার পর বেশির ভাগ বড় টুর্নামেন্টেই এমন ভবিষ্যদ্বাণী আলোচনায় আসে। সেবার স্পেন যে ফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়ে চ্যাম্পিয়ন হবে, সে ভবিষ্যদ্বাণীও সঠিকভাবে করেছিল পল। তবে সঠিক হলো না ৩০ বছর বয়সী মালগার সি লাইফ অ্যাকুয়ারিয়ামে বসবাস করা ‘ইয়েলো’ কচ্ছপের।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy