খেলার মাঠে সবার আগে
Nsports-logo

রবিবার, ১৪ই জুলাই ২০২৪

কাতার বিশ্বকাপের বল ‘আল-রিহলা’

0

দেখতে দেখতে প্রায় শেষ হয়ে এলো কাতার বিশ্বকাপের বাছাইপর্ব ও প্লে অফের অধিকাংশ ম্যাচ। কাতারের রাজধানী দোহায় আজ রাত ১০টায় অনুষ্ঠিত হতে যাচ্ছে আসন্ন বিশ্বকাপ ফুটবলের ড্র।

তবে ইতিমধ্যেই আসরের জন্য বুধবার উন্মোচন করা হলো বিশ্বকাপ বল। বলটির নাম ‘আল রিহলা।’ বাংলায় যার অর্থ ‘ভ্রমণ”। সেই ১৯৭০ থেকেই তো ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাডিডাস বিশ্বকাপের বল তৈরি করে আসছে। ফিফার সঙ্গে যৌথ প্রযোজনায় ১৪তম বারের মতো এবারও বিশ্বকাপের আনুষ্ঠানিক বল উপহার দিয়েছে তারা।

প্রস্তুতকারী সংস্থা অ্যাডিডাসের দাবি, ফুটবল ইতিহাসে এখন পর্যন্ত যে কোনো বলের চেয়ে হাওয়ায় সবচেয়ে দ্রুতগতিতে ছুটতে পারবে এই ‘আল-রিহলা’। কাতারের ঐতিহ্যবাহী স্থাপত্য, নৌকা এবং তাদের জাতীয় পতাকার রঙের ছোঁয়া রাখা হয়েছে এবারের বিশ্বকাপ বলে।

এর আগে ১৩টি ফুটবল বিশ্বকাপে অফিশিয়াল বল তৈরির বরাত ছিল অ্যাডডিাসের ওপরে। জাবুলানি, ব্রাজুকার মতো বলগুলো বেশ জনপ্রিয়তাও পেয়েছিল। এবার দেখার কাতার বিশ্বকাপের বল ‘আল রিহলা’ কতটা জনপ্রিয় পান। মেসি-রোনাল্ড-নেইমারদের মতো মহাতারকারা কতটা কেরামতি দেখাতে পারেন এই নয়া বলে সেটিই এখন দেখার বিষয়!

 

 

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy