খেলার মাঠে সবার আগে
Nsports-logo

শুক্রবার, ১৮ই অক্টোবর ২০২৪

ইউরো শ্রেষ্ঠত্বের লড়াইয়ে রাতে মাঠে নামছে স্পেন ও ইংল্যান্ড

দেখতে দেখতেই ইউরোর একেবারের শেষ পর্যায়ে গিয়ে ঠেকেছে।২৪ দিয়ে শুরু আর এখন মাত্র২।কার হাতে উঠছে ইউরো শ্রেষ্ঠত্বের মুকুট!জানা যাবে আজ রাতে।স্প্যানিশদের লক্ষ্য হারানো গৌরব পুনরুদ্ধার করা আর অন্যদিকে ইংলিশদের লক্ষ্য ৫৮ বছরের শিরোপা খরা কাটিয়ে উঠা।লড়াইটা তরুণ ইয়ামাল,উইলিয়ামসদের সাথে অভিজ্ঞ হ্যারি কেন,পোডেনদের সাথে।জার্মানির বার্লিনে আজ দিবাগত রাত ১টায় মুখোমুখি ইউরোপের দুই জায়ান্ট স্পেন ও ইংল্যান্ড।

এইবারের আসরের উড়ন্ত সূচনা করেছিলো স্পেন।গ্রুপপর্বের সব ম্যাচেই দাপটের সাথে জয় নিয়ে পরের রাউন্ডে জায়গা করে নেয়।রাউন্ড অফ সিক্সটিনে জর্জিয়া,কোয়ার্টার ফাইনালে জার্মানি এবং সবশেষ সেমিফাইনালে শক্তিশালী ফ্রান্সকে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে তারা।তবে এইবার লক্ষ্য ফাইনাল জিতে শিরোপা ঘরে তোলা।
২০০৮-১২ পর্যন্ত দুর্দান্ত সময় কাটায় স্পেন।এসময় ২টি ইউরোর পাশাপাশি একবার বিশ্বকাপ চ্যাম্পিয়নও হয় স্প্যানিশরা।তবে এর পরেই যেনো ছন্দপতন ঘটে তাদের।মাঝখানে কেটে গেছে বহুবছর।তবে গত বিশ্বকাপের পর থেকেই লুই দে লা ফন্তে স্পেনের দায়িত্ব নেওয়ার পর থেকে বদলে যেতে থাকে স্পেন।তাদের সাফল্যের গ্রাফ যেনো একটু একটু করে বাড়তে থাকে।এইবারের ইউরোতে এখনো পর্যন্ত আনবিটেন থেকে ইউরোর ফাইনালে আসা তারই প্রমাণ দেয়।

 

অন্যদিকে সময়টা বেশ ভালো যাচ্ছে ইংল্যান্ডেরও।যদিও গ্রুপ পর্বের ম্যাচে ২ ড্র এর বিপরীতে ১জয় নিয়ে পরের রাউন্ডে জায়গা করে নেয় ইংলিশরা।এরপর একে একে হারিয়েছে স্লোভাকিয়া,সুইজারল্যান্ড এবং সবশেষ সেমিফাইনালে নেদারল্যান্ডসকে।গতবারের ইউরোর ফাইনাল হারা ইংলিশদের কাছে তাই তো জয়ের বিকল্প নেয়।
ইংল্যান্ডের এই দলটার উপর এইবার প্রত্যাশাও বেশি রয়েছে ভক্তদের।কারণ সাউথগেটের অধীনে বেশ ভালোই করছে দলটি।১৯৬৬ সালেই প্রথম ও শেষ শিরোপা জিতে ইংলিশরা।এরপর মাঝে ৫৮ বছর কেটে গেলেও এখনো শিরোপা খরা কাটিয়ে উঠতে পারেনি তারা।তবে এইবার ইতিহাস রচনা করার সুযোগ হ্যারি কেনদের সামনে।

 

আর মাত্র ১টি ম্যাচ।এরপরই ইউরোপ পেয়ে যাবে তাদের এইবারের আসরের চ্যাম্পিয়নকে।এবারের লড়াইটা দুই আনবিটেন দলের মধ্যে।ইতোমধ্যেই বার্লিনে ভীড় করতে শুরু করেছে ভক্ত-সমর্থকরা।তবে যে দলই জিতুক ইউরোপ পাবে তাদের অপরাজিত চ্যাম্পিয়ন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy