খেলার মাঠে সবার আগে
Nsports-logo

মঙ্গলবার, ২১শে মে ২০২৪

আমিরাতের ক্রিকেটে ৫ বছর নিষিদ্ধ উসমান

উসমান খানের শাস্তি অনুমিতই ছিল। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। বোর্ডের সঙ্গে চুক্তি লঙ্ঘন করায় পাকিস্তানি বংশোদ্ভূত এই ব্যাটসম্যানকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করল সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেট বোর্ড (ইসিবি)। এই সময়ে আইএল টি-টোয়েন্টি, আবু ধাবি টি-টেন লিগসহ ইসিবি আয়োজিত বা অনুমোদিত কোনো টুর্নামেন্টে খেলতে পারবেন না তিনি।

আমিরাতের ক্রিকেটার উসমান সম্প্রতি পাকিস্তানের হয়ে খেলার ইচ্ছা প্রকাশ করেন। নিউ জিল্যান্ড সিরিজের জন্য পাকিস্তানের প্রস্তুতি ক্যাম্পেও ডাকা হয় তাকে। এরপরই তদন্ত শুরু করে ইসিবি। তদন্ত শেষে শুক্রবার ইসিবি বিবৃতি দিয়ে জানায়, ২৮ বছর বয়সী এই ক্রিকেটার বোর্ডের সঙ্গে চুক্তি লঙ্ঘন করেছেন বলে প্রমাণিত হওয়ার পর শাস্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

“সংযুক্ত আরব আমিরাত দলের হয়ে খেলার বিষয়ে ইসিবিকে মিথ্যা বলেছে উসমান এবং ইসিবির সুযোগ-সুবিধা ব্যবহার করেছে। এটা স্পষ্ট যে, সে আর ইসিবির হয়ে খেলতে চায় না অথবা খেলার যোগ্যতা অর্জনের যা করণীয়, তাও পূরণ করতে পারেনি।”

পাকিস্তানের করাচিতে জন্ম নেওয়া উসমান একটা সময়ে পাড়ি জমান আরব আমিরাতে। আমিরাতের হয়ে খেলার লক্ষ্য ছিল তার। আমিরাতের হয়ে খেলার যোগ্যতা অর্জন করতে তিন বছর দেশটিতে থাকতে হয়। সেই পথেই ছিলেন তিনি। আমিরাতের স্থানীয় খেলোয়াড় হিসেবে তিনি খেলেন আবু ধাবি টি-টেন ও আইএল টি-টোয়েন্টিতে। গত মাসে বিদেশি খেলোয়াড় হিসেবে খেলেন পাকিস্তান সুপার লিগে (পিএসএল)।

ওই টুর্নামেন্টে তার পারফরম্যান্সই বদলে দেয় বাস্তবতা। আসরে মোট চার সেঞ্চুরির দুটিই উসমান করেন পরপর দুই ম্যাচে। মুলতান সুলতান্সের ১১ ম্যাচের সাতটি খেলেই আসরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে যান তিনি। ফাইনালের আগে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে পাকিস্তানের হয়ে খেলার ব্যাপারে জোরাল আগ্রহ প্রকাশ করেননি। তবে দলটির প্রস্ততি ক্যাম্পে ডাক পেতেই যোগ দেন তিনি।

ক্যাম্পে ডাক পাওয়ার পর ইএসপিএনক্রিকইনফোর সঙ্গে আলাপে উসমান বলেছিলেন, তার বিশ্বাস তিনি কোনো চুক্তি লঙ্ঘন করেননি। চুক্তিতে ৩০ দিনের নোটিশ পিরিয়ড আছে বলেও জানান তিনি।

এই নিষেধাজ্ঞার ফলে কার্যত আমিরাতের হয়ে খেলার দরজা বন্ধ হয়ে গেল তার।

ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের আসন্ন পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দলে ডাক পেতে পারেন উসমান। মূলত আগামী জুনের টি-টোয়েন্টি বিশ্বকাপে চোখ রেখে পাকিস্তানের হয়ে খেলার ইচ্ছার কথা জানান তিনি।

স্বীকৃত টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ৩৬ ম্যাচে ১ হাজার ২০৭ রান করেছেন তিনি ৩৮.৯৩ গড় ও ১৪৬.১২ স্ট্রাইক রেটে। সেঞ্চুরি আছে চারটি, যার তিনটি পিএসএলে, একটি বিপিএলে।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy