খেলার মাঠে সবার আগে
Nsports-logo

রবিবার, ২৬শে মে ২০২৪

আর্চারকে পাওয়ার আশায় ইংল্যান্ড

চোটে লম্বা সময় মাঠের বাইরে থাকার পর প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরার খুব কাছাকাছি আছেন জফ্রা আর্চার। এরই মধ্যে টুকটাক খেলা শুরু করা এই ফাস্ট বোলারকে আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে পাওয়ার ব্যাপারে আশাবাদী ইংল্যান্ড। দলটির ক্রিকেট পরিচালক রব কি জানিয়েছেন, পাকিস্তান সিরিজ দিয়েই ফিরতে পারেন আর্চার।

কনুইয়ের চোট লম্বা সময় ধরে ভোগাচ্ছিল আর্চারকে। এই কারণে দুই বছর জাতীয় দলের বাইরে ছিলেন তিনি। খেলতে পারেননি ২০২১ ও ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ। কয়েক দফায় অস্ত্রোপচারের পর গত বছরের জানুয়ারিতে মাঠে ফেরেন তিনি। কয়েকটি ম্যাচ খেলার পর গত মে মাসে আবারও মাথাচাড়া দিয়ে ওঠে পুরোনো সমস্যা।

এরপর থেকে আর প্রতিযোগিতামূলক ক্রিকেটে মাঠে নামতে পারেননি আর্চার। এখন অনেকটাই সেরে উঠেছেন তিনি। গত মাসে কাউন্টি দল সাসেক্সের সঙ্গে ক্যাম্প করেন ভারতে। সেখানে বোলিংও করেন ডানহাতি এই পেসার।

এখন ওয়েস্ট ইন্ডিজে আছেন আর্চার। সেখানে ক্লাব ক্রিকেটের ম্যাচ খেলে জাতীয় দলে ফেরার জন্য আরও ভালোভাবে প্রস্তুত হবেন তিনি। আগামী মে মাসের শেষ দিকে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে পাঁচ টি-টোয়েন্টির সিরিজ খেলবে ইংল্যান্ড। ওই সিরিজেই গতিময় এই বোলারকে নিয়ে আশার ছবি আঁকছেন রব কি।

বিশ্বকাপে আর্চারকে পাওয়া যাবে কিনা, স্কাই স্পোর্টসে এমন প্রশ্নের উত্তরে ইংলিশ সাবেক ব্যাটসম্যান বলেন, “অবশ্যই (সে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে)। প্রাক-মৌসুমে সাসেক্সের সঙ্গে ভারতে ছিল জফ্রা। সেখানে সে দ্রুত গতিতে বল করেছে এবং সত্যিই ভালো বোলিং করেছে। এখন সে ক্যারিবিয়ানে ফিরে গেছে, সেখানে কিছু ক্লাব ক্রিকেট খেলবে।”

“এ সবকিছুই তার টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য প্রস্তুত হওয়ার প্রক্রিয়া। আশা করি, সে পাকিস্তান সিরিজে খেলবে। এই মুহূর্তে জফ্রাকে নিয়ে আশা করা ছাড়া কিছু করার নেই।”

তবে এখনই আর্চারকে টেস্ট ক্রিকেটে ফেরানো হবে না বলে নিশ্চিত করেছেন রব কি। আগামী বছর ভারত সিরিজ দিয়ে ২৯ বছর বয়সী পেসারকে সাদা পোশাকের সংস্করণে ফেরানোর পরিকল্পনা তাদের।

“আমরা আস্তে ধীরে এগিয়ে যাব, যাতে তাকে শুধু অল্প সময়ের জন্য নয়, দীর্ঘ সময়ের জন্য ফিরে পেতে পারি। জফ্রাকে নিয়ে পরিকল্পনা হলো, এই গ্রীষ্মে সে সাদা বলের ক্রিকেট খেলবে। এরপর আশা করি, পরের গ্রীষ্মে যখন আমরা ভারতের বিপক্ষে খেলব এবং বছরের শেষ দিকে অ্যাশেজ খেলব, তখন তাকে টেস্টে ক্রিকেটে পাব।”

২০১৯ সালে ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক আঙিনায় পা রাখা আর্চার এখন পর্যন্ত ১৩ টেস্ট, ২১ ওয়ানডে ও ১৫ টি-টোয়েন্টি খেলেছেন। ওই বছরই ইংলিশদের একমাত্র ওয়ানডে বিশ্বকাপ জয়ে বড় অবদান ছিল তার।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy