খেলার মাঠে সবার আগে
Nsports-logo

শুক্রবার, ১৮ই অক্টোবর ২০২৪

৪০০তম ওয়ানডেতে হোয়াইট ওয়াশ এড়াতে মাঠে নামছে বাংলাদেশ

0

ওডিআইতে টাইগার ক্রিকেটের পথচলা ৩৬ বছরের। এই সময়ে কত বাধা বিপত্তি উপেক্ষা করে লিখেছে গৌরবের ইতিহাস। একে একে শত শত ম্যাচ পেরিয়ে আজ টাইগারদের হয়ে ওঠেছে প্রিয় ফরম্যাট। আজ (বুধবার) জিম্বাবুয়ের হারারেতে পঞ্চাশ ওভারের এই ফরম্যাটে অপেক্ষা করছে নতুন এক মাইলফলকের। ক্রিকেট বিশ্বের দশম দল হিসেবে বাংলাদেশ খেলতে যাচ্ছে ওয়ানডেতে ৪০০ ম্যাচ।

আজ বুধবার (১০ আগস্ট) হারারে স্পোর্টস গ্রাউন্ডে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের সবশেষ ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। যা টাইগারদের ৪০০তম ম্যাচ। তামিম ইকবালের দল অবশ্যয় জিম্বাবুয়ের বিপক্ষে টানা দুই ম্যাচ হেরে সিরিজ হাতছাড়া করেছে। আর তাই মাইলফলকের ম্যাচে হোয়াটওয়াশের লজ্জা এড়াতে জয়ের বিকল্প নেই লাল-সবুজের সামনে।

ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচ দিয়ে ওয়ানডে ক্রিকেটের জন্ম ১৯৭১ সালে। তারও ১৫ বছর পর ১৯৮৬ সালের ৩১ মার্চ ওয়ানডে ক্রিকেটের সঙ্গে যুক্ত হয় বাংলাদেশ। এশিয়া কাপের ওই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল পাকিস্তান। আজ থেকে ৩৬ বছর আগে।

৩৬ বছরে ৩৯৯টা ম্যাচে লাল সবুজের প্রতিনিধিত্ব করেছেন ১৩৮ জন ক্রিকেটার। এ সময় ১৪৩টি ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। হেরেছে ২৪৯টিতে। ড্র হয়নি কোনো ম্যাচ। তবে পরিত্যক্ত হয়েছে ৭টি। ওয়ানডে ক্রিকেটের লম্বা এই পথচলায় ১৫ অধিনায়কের নেতৃত্বে খেলেছে বাংলাদশ দল।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy