খেলার মাঠে সবার আগে
Nsports-logo

শুক্রবার, ১৮ই অক্টোবর ২০২৪

ইতিহাস গড়ে বসুন্ধরা কিংসের শিরোপা জয়

0

বাংলাদেশ প্রিমিয়ার লিগ(বিপিএল) ফুটবলে সাইফ স্পোর্টিং ক্লাবের বিপক্ষে ২-০ গোলের জয়ের মাধ্যমে দুই ম্যাচ হাতে রেখে টানা তৃতীয়বারের মতো শিরোপা নিজেদের করে নিল বসুন্ধরা কিংস।

সোমবার শহিদ বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরু থেকেই গতির ফুটবল খেলতে থাকে চ্যাম্পিয়নরা। আক্রমণাত্মক খেলা কিংস সুযোগ তৈরি করে তৃতীয় মিনিটেই। এমেরি বাইসেঙ্গের বাধা এড়িয়ে বাইলাইন ধরে আক্রমণে ওঠেন নুহা মারোং। কিন্তু গাম্বিয়ার এই ফরোয়ার্ড বক্সে ঢুকে শট নেওয়ার আগেই বিপদমুক্ত করেন বাইসেঙ্গে।

কিংস প্রথম ভালো সুযোগটি তৈরি করে ২৩তম মিনিটে। তৌহিদুল আলম সবুজের ব্যাক পাস ধরে একটু এগিয়ে বাঁ পায়ে জোরাল শট নেন মিগেল ফিগেইরা দামাশেনো। বল গোলরক্ষক পাপ্পু হোসেনকে ফাঁকি দিয়ে ক্রসবার কাঁপায়।

শেষ পর্যন্ত ২৭তম মিনিটে আসে ম্যাচের প্রথম গোল। এ সময় গোল করে বসুন্ধরা কিংসকে এগিয়ে নেন মতিন মিয়া। ম্যাচের ৩৭তম মিনিটে ঘটে এক অঘটন। প্রতিপক্ষ সাইফ স্পোর্টিং ক্লাবের খেলোয়াড়কে অবৈধভাবে বাধা দেওয়ার কারণে কিংসের ফুটবলার ইয়াসিন আরাফাতকে লালকার্ড দেখান রেফারি। ফলে বাকি সময়টুকু দশ নিয়ে খেলতে হয় অস্কার ব্রুজেনের শিষ্যদের। প্রথমার্ধ শেষ হয় ১-০ গোল ব্যবধানে।

দ্বিতীয়ার্ধে কিংস দশ জন নিয়ে খেলে কিছুটা ভিন্ন কৌশলে। রক্ষণে মনোযোগ দিয়ে কাউন্টার আক্রমণ ছিল তাদের কৌশল৷ ক্রুসিয়ানীর সাইফ দ্বিতীয়ার্ধে বল দখলে এগিয়ে ছিল। মাঝমাঠে প্রাধান্য বিস্তার করে দারুণ কয়েকটি আক্রমণ করে সাইফ। বসুন্ধরার গোলরক্ষক আনিসুর রহমান জিকোকে কয়েকবার পরীক্ষায়ও পড়তে হয়েছে। বিশেষ করে দ্বিতীয়ার্ধে বক্সের বাইরে থেকে দুর্দান্ত এক শট দারুণ সেভ করেন জিকো।

সাইফ যখন ম্যাচে সমতা আনার অপেক্ষায় তখন উল্টো ম্যাচের ব্যবধান দ্বিগুণ করে শিরোপা নিশ্চিত করেন বদলি ফুটবলার বিপলু আহমেদ। বেঞ্চ থেকে মাঠে নামার এক মিনিটের মধ্যেই দারুণ ফিনিশিংয়ে স্কোরলাইন ২-০ করেন তিনি। মুন্সিগন্জের স্টেডিয়ামে ততক্ষণে শুরু হয়ে গেছে কিংসের উৎসব। কারণ, দুই ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত করে ফেলেছে অস্কার ব্রুজোনের দল।

এর আগে ঘরোয়া ফুটবল লিগে হ্যাটট্রিক শিরোপার রেকর্ড রয়েছে দুই ঐতিহ্যবাহী দল আবাহনী ও মোহামেডানের। ১৯৮৩-৮৫ আবাহনী ও ১৯৮৬-৮৮ মোহামেডান হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়েছে।

২০০৭ সাল থেকে পেশাদার লিগ শুরু হওয়ার পর একমাত্র আবাহনীর হ্যাটট্রিক শিরোপা আছে। ২০১০ সালে অভিষেক হওয়া শেখ জামাল ধানমন্ডি ক্লাব টানা দুই বার জিতলেও হ্যাটট্রিক করা হয়নি। এবার অনন্য ইতিহাস গড়লো কিংস।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy