খেলার মাঠে সবার আগে
Nsports-logo

বুধবার, ১৯শে জুন ২০২৪

প্রথমবারের মতো পুরুষ বিশ্বকাপে নারী রেফারি

0

ইতিহাসে প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপে ম্যাচ পরিচালনার দায়িত্ব পেতে যাচ্ছেন নারী রেফারি। ২০২২ কাতার বিশ্বকাপে দায়িত্ব পালন করতে ১২৯ অফিসিয়াল নির্বাচন করেছে ফিফা, তাদের মধ্যে তিন জন নারী রেফারি এবং তিন জন নারী সহকারী রেফারি। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ফিফা।

আগামী ২১শে নভেম্বর পর্দা উঠবে কাতার বিশ্বকাপের। চলবে ১৮ই ডিসেম্বর পর্যন্ত। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ আসরের জন্য ৩ জন করে নারী রেফারি ও সহকারী নারী রেফারি নির্বাচন করেছে ফিফা।
বিশ্বকাপের দায়িত্ব পাওয়া ৩৬ জন মূল রেফারির মধ্যে নারী তিন জন হলেন- ফ্রান্সের স্টেফানি ফ্র্যাপা, রুয়ান্ডার সালিমা মুকাসাঙ্গা ও জাপানের ইয়োশিমা ইয়ামাশিতা।

ফিফা বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে প্রথমবারের মতো ম্যাচ পরিচালনার দায়িত্ব পেতে যাচ্ছেন নারী রেফারিরা। আর এতেই ফুটবলে লিঙ্গবৈষম্যের কালিমা দূর হবে বলে জানান ফিফা রেফারিজ কমিটির প্রধান পিয়েরলুইজি কলিনা।

তিনি আরও বলেন, সবসময়ের মতো এবারও কোয়ালিটি ফার্স্ট মানদণ্ড ব্যবহার করেছি এবং নির্বাচিত ম্যাচ অফিশিয়ালরা বিশ্বজুড়ে উচ্চ পর্যায়ের রেফারিংয়ের প্রতিনিধিত্ব করে। আমরা পরিষ্কারভাবেই মানের ওপর জোর দিয়েছি, লিঙ্গের ওপর নয়।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy