খেলার মাঠে সবার আগে
Nsports-logo

শনিবার, ৩রা ডিসেম্বর ২০২২

‘উমরান মালিক’ ভারতের নতুন স্যানসেশেন

0

আটঁ সাট লাইন-আপ, বোলিং অ্যাকশনে ভিন্নতা, ১৫০ কিলোমিটারের র উপর গতি, নিখুঁত ইয়র্কার, ইনসুইং-আউটসুইং কি নেই এই তাঁর। একজন আদর্শ পেস বোলার যাকে বলে। বলছি, ভারতীয় পেসার উমরান মালিকের কথা। চলতি আইপিএলে যিনি নজর কাড়ছেন সবার। ক্রিকেট বিশেষজ্ঞরা এখনই চাইছেন তাঁর গায়ে ভারতের নীল জার্সি তুলে দেওয়ার।

জম্মু-কাশ্মিরে বেড়ে উঠা উমরানের। বাবা কাশ্মীরের রাস্তার ফল বিক্রি করতেন। একেবারে গলির ক্রিকেট থেকে শুরু, যাকে বলে টেনিস বলের ক্রিকেট। সেই শুরু, গলির ব্যাটারদের ভয় ধরিয়ে সেই উমরান এখন সোজা আইপিএলের মঞ্চে। ভয় ধরাচ্ছেন দেশী-বিদেশী তারকাদের মনে।

উমরানের উপর নজর পড়েছিল ইরফান পাঠানের। জম্মু-কাশ্মীরের রঞ্জি কোচ ছিলেন পাঠান। এরপরই ঘরোয়া ক্রিকেটের সিঁড়ি বেয়ে আইপিএলের দরজায় কড়া নাড়া। প্রথমে নেট বোলার হিসেবে থাকলেও পরে আইপিএলের মঞ্চে পা রাখা। বাকিটা তো স্বপ্নের মতো। একেবারে আসলাম, দেখলাম, জয় করার মত ব্যাপার।

গতবার সানরাইাজার্স হায়দরাবাদের হয়ে আইপিএলে অভিষেক উমরান মালিকের।সেই উমরানকে এবারও দলে রেখে দেয় ফ্র্যাঞ্চাইজিটি। সিদ্ধান্তটা যে কোনও ভুল ছিল না, তা বুঝিয়ে দিয়েছেন তরুণ এই পেসার। আগুনে গতি হোক বা নিঁখুত ইয়র্কার সবটাতেই বাজিমাত করে চলেছেন তিনি।

আইপিএলে প্রতি ম্যাচেই নজর কাড়ছেন সানরাইজার্স হায়দরাবাদের জোরের উপর বল করা উমরান মালিক। তাঁর বলের গতি নিয়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়েছে ক্রিকেট বিশেষজ্ঞদের মাঝে। জম্মু-কাশ্মীরের এই বোলারের দ্রুততম বলের গতিবেগ ঘণ্টায় ১৫২.৬ কিলোমিটার। গড়ে ঘণ্টায় ১৪৬ কিলোমিটারে বল করছেন তিনি।

চলতি আইপিএলে ৬ ম্যাচে মাঠে নামা হয়েছে উমরানের। ৯.১৪ ইকোনমিতে উইকেট নিয়েছেন ৯ টি। বেস্ট বোলিং ফিগার ২৮ রানে ৪ উইকেট। মন্দের ভালো ইকোনমি উমরানের পক্ষে কথা না বললেও ঠিকই গতির ঝড় তুলছেন। কুড়ি বছরের উমরান আইপিএলে আরো পরিপক্ক হচ্ছেন, শিখছেন,উজাড় করে দিচ্ছেন।

আইপিএল, ভারতীয় তরুণ ক্রিকেটাদের কাছে অনেকটা রূপকথার মতো। একজন ক্রিকেটার জাতীয় দল বা নিজের রাজ্য দলের হয়ে খেলার স্বপ্ন নিয়ে ২২ গজের দৌড়ে নাম লেখান। ১৩০ কোটির দেশে ১১ জনে নাম লেখানোর লড়াইটা খুব সহজ হয় না। হাজারো প্রতিবন্ধকতা জয় করে উঠে আসার লড়াই। আইপিএল যেন সেই লড়াইয়ের লটারি। উমরান যা যা পেলেন, পাচ্ছেন এক স্বপ্নের দুনিয়ায় সেটা লটারির থেকে কম কিসে!

ধারাবাহিক ভাবে ১৫০ কিমি প্রতি ঘণ্টা বেগে বোলারকে নিয়ে ভারতীয় ক্রিকেট মহলে যে উত্তেজনা দেখা দিয়েছে, তাতে ধরে নেয়া যায় সত্যি সত্যি লটারিটা পেয়ে যাচ্ছেন উমরান। সতীর্থ ভূবনেশ্বর কুমার, মেন্টর ডেল স্টেন থেকে প্রাক্তন হরভজন সিং, সবাই মুগ্ধ উমরানে। উমরানকে শীঘ্রই ভারতীয় জার্সিতে দেখা যেতে পারে বলে মনে করছেন সবাই।

উমরানের গতি অনেকের জন্যই মাথা ব্যথার কারণ হতে পারে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। অবিলম্বে উমরানকে ভারতীয় দলে নেওয়ার জোর দাবি জানিয়েছেন মাইকেল ভন। তিনি বলেছেন, “সময় নষ্ট না করে এখনই উমরানকে ভারতীয় দলে নেওয়া উচিত। যে কোনও উইকেটে ও গতিতেই শেষ করে দেবে ব্যাটারদের।

এক গলি ক্রিকেটার থেকে তারকা হয়ে ওঠার রূপকথার গল্প লেখা কাশ্মীরের তরুণ উমরান পারবেন তো ;তাঁকে নিয়ে গড়ে ওঠা স্বপ্নের সওয়ার হতে? উত্তর যেটাই হোক তাঁকে নিয়ে আশায় বুক বেঁধে বসে আছেন ভারতীয় ক্রিকেট সমর্থকরা।

 

এন স্পোর্টস/ ক্রিকেট

মতামত দিন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy