খেলার মাঠে সবার আগে
Nsports-logo

সোমবার, ২২শে জুলাই ২০২৪

ইতিহাসের পাতায় রাফায়েল নাদাল

0

রজার ফেদেরার, নোভাক জোকোভিচকে টপকে বিশ্বের প্রথম টেনিস তারকা হিসেবে ২১তম গ্র্যান্ড স্ল্যাম সিঙ্গলস খেতাব জেতার রেকর্ড গড়লেন রাফায়েল নাদাল। বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনে দানিল মেদভেদেভকে হারিয়ে এই কীর্তি গড়লেন তিনি।

ফাইনালে প্রথম দুটি সেটে হেরে পিছিয়ে পড়লেও ৫ ঘণ্টা ২৪ মিনিটের লড়াই শেষে রাশিয়ান তারকা মেদভেদেভকে হারান ২-৬, ৬-৭ (৫-৭), ৬-৪, ৬-৪, ৭-৫ গেমে। এর আগে ২০০৯ সালে অস্ট্রেলিয়ান ওপেন সিঙ্গলস খেতাব জিতেন নাদাল। এরপর দীর্ঘ ১৩ বছরের প্রতীক্ষার অবসান ঘটিয়ে ক্যারিয়ারের দ্বিতীয় বার অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন স্প্যানিশ এই টেনিস মহাতারকা।

রড লেভার অ্যারেনায় প্রথম সেটে নিজেকে খুব একটা মেলে ধরতে না পারায় মেদভেদেভের কাছে ৬-২ ব্যধবানে গেম হারে নাদাল। এরপর প্রথম সেটের ধাক্কা কাটিয়ে দ্বিতীয় সেট জয়ের জন্য খুব মরিয়া হয়ে উঠেন স্প্যানিশ এই তারকা। এক সময় ৪-১ গেমে এগিয়ে গিয়েছিলেন তিনি। সেখান থেকেই ফের ছন্দপতন নাদালের। ৫-৩ এগিয়ে যাওয়া নাদালকে ব্রেক করে দ্বিতীয় সেটও পকেটে পুরে নিলেন মেদভেদেভ।

স্বপ্ন জয়ের এ কাছে এতে এভাবে পরাস্ত হবেন নাদাল! না। এর পরের দুই সেটে নিজের জাত চেনালেন এই স্প্যানিশ তারকা। তৃতীয় এবং চতুর্থ সেটে কিছু অবিশ্বাস্য শট খেলে ম্যাচে ফিরলেন নাদাল। বিপরীতে মেদভেদেভ ভালোই লড়াই করলেও ৬-৪ ব্যবধানে হারতে হয় ২টি সেটই।

পঞ্চম সেটে এসে জমে উঠে লড়াই। কেউই কাউকে এক ইঞ্চি জমি ছাড়তে রাজি ছিলেন না। প্রতিটা গেমেই চলতে থাকে তীব্র লড়াই।দু’জনেই একে অপরকে এক বার করে ব্রেক করলেন। কিন্তু শেষ পর্যন্ত শেষ হাসলেন নাদালই। ৭-৫ ব্যবধানে পঞ্চম সেট নিজের করে নিয়ে ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে ২১তম গ্র্যান্ড স্ল্যাম জিতলেন তিনি।

এর আগে সবচেয়ে বেশি ১৩ বার ফরাসি ওপেন সিঙ্গলস খেতাব জিতেন তিনি। (২০০৫ থেকে ২০০৮, ২০১০ থেকে ২০১৪, ২০১৭ থেকে ২০২০)। এছাড়া ২০০৮ ও ২০১০ সালের উইম্বলডন খেতাব ও ২০১০, ২০১৩, ২০১৭ ও ২০১৯ সালে ইউএস ওপেন খেতাব জিতেন রাফায়েল নাদাল।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy