খেলার মাঠে সবার আগে
Nsports-logo

বৃহস্পতিবার, ৭ই ডিসেম্বর ২০২৩

কার হাতে উঠছে ফিফা বর্ষসেরার পুরস্কার?

0

খানিক্ষণ পরেই ঘোষণা করা হবে ‘ফিফা দ্য বেস্টের’ এবারের আসরের বিজয়ীদের নাম। আজ রাতেই ফুটবল দুনিয়ায় বিভিন্ন বিভাগে সেরাদের পুরস্কৃত করবে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা, ফিফা (FIFA)। বাংলাদেশ সময় রাত ১১টায় সুইজারল্যান্ডের জুরিখে অনুষ্ঠিত হবে এবারের অনুষ্ঠান।

এবারের আসরের ছেলেদের তালিকায় বর্ষসেরা পুরস্কারের দৌড়ে এগিয়ে আছেন পোল্যান্ডের তারকা ফুটবলার রবার্ট লেভানডোভস্কি। তার সঙ্গে আছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি ও মিসরের তারকা ফুটবলার মোহামেদ সালাহ।

এছাড়া নারী ফুটবলারদের পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় আছেন স্পেনের দুই তারকা ফুটবলার জেনিফার হার্মোসো ও অ্যালেক্সিয়া পুটেলাস। আছেন অস্ট্রেলিয়ার তারকা ফুটবলার স্যাম কের।

১৯৯১ সাল থেকেই নিয়মিতভাবে বর্ষসেরা ফুটবলার পুরস্কার দিয়ে আসছিল ফিফা। ২০১০ সাল থেকে ফ্রান্স ফুটবল-এর ব্যালন ডি’অরের সঙ্গে মিলে একীভূত হয়ে সেটির নাম হয়ে যায় ফিফা-ব্যালন ডি’অর। ছয় বছর একসঙ্গে পথচলার পর গত বছর আবার আলাদা হয়ে যায় ফিফা আর ফ্রান্স ফুটবল। কিছু পরিবর্তন এনে ব্যালন ডি’অর দেওয়া হচ্ছে আগের মতোই। কিন্তু আঙ্গিকে বেশ কিছু পরিবর্তন এনে ফিফা তাদের পুরস্কারের নাম দেয় ‘দ্য বেস্ট’ নামে।

সেরা নারী-পুরুষ খেলোয়াড় ছাড়াও দেওয়া হবে, পুরুষ ও নারী দলের সেরা কোচ, সেরা গোলরক্ষক, সেরা গোল এবং সেরা সমর্থকের পুরস্কার। ঘোষণা করা হবে ফিফপ্রো বর্ষসেরা একাদশও।

কোভিড সংক্রমণের কারণে গতবারের মত এবারও এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজিত হবে ভার্চুয়ালি। আর পুরো অনুষ্ঠানটাই সরাসরি সম্প্রচার করা হবে ফিফার ইউটিউব চ্যানেলে আর ফেসবুক পেজে।

উল্লেখ্য, গতবছর ‘ফিফা দ্য বেস্টের’ বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছিলেন পোল্যান্ড তথা বায়ার্ন মিউনিখের তারকা ফুটবলার রবার্ট লেভানডোভস্কি।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy