খেলার মাঠে সবার আগে
Nsports-logo

বুধবার, ১৯শে জুন ২০২৪

আইসিসি টেস্ট বর্ষ সেরার দৌড়ে রুট-অশ্বিন-জেমিসন-করুনারত্নে

0

ইতি টানতে যাচ্ছে আরো একটি বছর। বছরের শেষ মুহূর্তে আইসিসি উদ্যোগ নিয়েছে বর্ষসেরা ক্রিকেটারদের পুরষ্কৃত করার। যার অংশ হিসেবে টেস্ট ক্রিকেটের বর্ষসেরা খেলোয়াড়ের চার ক্রিকেটারের নাম মনোনয়ন পেয়েছে।

মঙ্গলবার ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি নিজেদের ওয়েবসাইটে মনোনীত চার ক্রিকেটারের নাম প্রকাশ করেছে। বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের দৌড়ে থাকা এই চার ক্রিকেটার হলেন- ইংল্যান্ডের অধিনায়ক জো রুট, ভারতের রবিচন্দ্রন অশ্বিন, শ্রীলঙ্কার দিমুথ করুনারত্নে ও নিউজিল্যান্ডের কাইল জেমিসন।

বর্ষসেরার দৌড়ে মনোনীত ইংলিশ অধিনায়ক জো রুট এক ক্যালেন্ডার ইয়ারে ১৫ ম্যাচে ছয় সেঞ্চুরিতে ১৭০৮ রান এবং ১৪ টি উইকেট নিয়েছেন। বছর জুড়ে ইংল্যান্ড হেরেছে একের পর এক টেস্ট ম্যাচ, গড়েছে বিব্রতকর রেকর্ড। ঠিক এর বিপরীত চিত্র ছিল দলটির অধিনায়ক রুটের ব্যাটে। এক বর্ষে টেস্ট ইতিহাসে মাত্র তৃতীয় ব্যাটসম্যান হিসেবে এক হাজার ৭০০ রানের বেশি রান করেছেন।

আইসিসি
চার ক্রিকেটারের মধ্যে এগিয়ে আছেন ইংলিশ কাপ্তান জো রুট।

 

ভারতের এক অলরাউন্ডার আছেন সেরার দৌড়ে। তিনি হলেন রবিচন্দ্রন অশ্বিন। সেঞ্চুরিয়ন টেস্টের আগ পর্যন্ত ৮ ম্যাচে ১৬.২৩ গড়ে ৫২ উইকেট নিয়েছেন এবং ব্যাট হাতে এক সেঞ্চুরি সহ ২৮.০৮ গড়ে ৩৩৭ রান করেছেন।

মনোনয়ন পাওয়া আরেক ক্রিকেটার হলেন কাইল জেমিসন। নিউজিল্যান্ডের এই বোলার চলতি বর্ষে ৫ ম্যাচে ১৭.৫১ গড়ে ২৭ উইকেট নিয়েছেন এবং ব্যাট হাতে ১৭.৫০ গড়ে ১০৫ রান করেছেন। টেস্ট ক্রিকেটে নিউজিল্যান্ডের সমৃদ্ধ বোলিং লাইনআপে গুরুত্বপূর্ণ অস্ত্র হয়ে উঠেছেন কাইল জেমিসন। দারুণ কিছু স্পেলে অবদান রেখেছেন কিউইদের বেশ কয়েকটি দুর্দান্ত জয়ে।

লঙ্কান দিমুথ করুনারত্নেও আছেন সেরার দৌড়ে। টেস্ট ক্রিকেটের সময়ের সেরা ওপেনার হিসেবে অনেকেই এগিয়ে রাখেন শ্রীলঙ্কা অধিনায়ক দিমুথ করুনারত্নেকে। অধিনায়ক হিসেবে দায়িত্ব পাওয়ার পর থেকে এই সংস্করণে দুর্দান্ত ফর্মে আছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। করুনারত্নে ৭ ম্যাচে ৬৯.৩৮ গড়ে রান করেছেন ৯০২ রান।  শতক আছে ৪ টি।

এবছর আরো ১৩ টি ক্যাটাগরিতে পুরষ্কার দিবে আইসিসি।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy