খেলার মাঠে সবার আগে
Nsports-logo

বুধবার, ২৬শে জুন ২০২৪

২০৩১ ওয়ানডে বিশ্বকাপের যৌথ আয়োজক বাংলাদেশ-ভারত

0

২০২৪ সাল থেকে পরবর্তী আট বছরের জন্য বিশ্বকাপসহ বিভিন্ন ইভেন্টের আয়োজকের নাম প্রকাশ করেছে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি।
২০১১ সালে ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে ওয়ানডে বিশ্বকাপের আয়োজন বাংলাদেশ ফের ২০৩১ সালে ভারতের সঙ্গে যৌথভাবে ওয়ানডে বিশ্বকাপ আয়োজনের লাল-সবুজের দেশ।

আইসিসির নতুন চক্রে একাধিক আসরের দায়িত্বের ভার বেশি ভারতের উপর। এককভাবে একটি ও যৌথ ভাবে দুইটি আসর আয়োজন করবে তারা। এছাড়া ৮ বছরের এ চক্রের আসর আয়োজনে আইসিসির সহযোগী দেশ সহ থাকছে নতুন নতুন দেশের নাম।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথ ভাবে আয়োজনের দায়িত্ব ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের কাঁধে। ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি এককভাবে আয়োজন করবে পাকিস্তান। ১৯৯৬ সালের পর এই প্রথম কোনো বৈশ্বিক টুর্নামেন্ট হবে দেশটিতে। ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে হবে ভারত ও শ্রীলঙ্কায়।
দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নামিবিয়া এই তিন আফ্রিকান দেশে ২০২৭ ওয়ানডে বিশ্বকাপের লড়াই।
২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক অস্ট্রেলিয়া ফের ২০২৮ এর টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন করবে যৌথ ভাবে নিউজিল্যান্ডের সাথে। এরপর ২০২৯ এর চ্যাম্পিয়ন্স ট্রফি এককভাবে আয়োজন করবে ভারত।

অন্যদিকে, ২০১৪ সালে সবশেষ এককভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনে দায়িত্ব পেয়েছিল বাংলাদেশ। এছাড়া সর্বপ্রথম ১৯৯৮ সালে আইসিসি নকআউট বিশ্বকাপের একক আয়োজকও ছিল বাংলাদেশ।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy