খেলার মাঠে সবার আগে
Nsports-logo

রবিবার, ১৪ই জুলাই ২০২৪

ক্রিকেটকে বিদায় বলে দিলেন আসগর আফগান

0

টি২০ বিশ্বকাপ ২০২১ চলাকালীন আচমকাই ক্রিকেট কে বিদায় বলে দিয়েছেন আফগানিস্তানের সাবেক অধিনায়ক আসগর আফগান। নিজের টুইটে এমন ঘোষণা দেন। চলতি বিশ্বকাপেও তিনি আফগান স্কোয়াডের গুরুত্বপূর্ণ সদস্য। এখনও পর্যন্ত প্রতিটি ম্যাচেই খেলেছেন ৩৩ বছর বয়সী এই আফগান।

টি২০ বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে আফগানিস্তানের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ব্যাট করার সুযোগই পাননি আসগর। পাকিস্তানের বিপক্ষে ব্যাট হাতে ৭ বলে ১০ রান করেছিলেন। পাকিস্তান ম্যাচ ছিল তার ৭৪তম টি২০ ম্যাচ।

আজ নামিবিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষবারের মতো দেশের জার্সি পড়ে খেলবেন তিনি। গতকাল (৩০ অক্টোবর) আন্তর্জাতিক অঙ্গন থেকে নিজেকে সরিয়ে নেওয়ার কথা জানান আফগান। দেশের হয়ে তিনি ১১৪টি ওয়ানডে, ৬টি টেস্ট ও ৭৪টি টি-টোয়েন্টি খেলেছেন। টি-টোয়েন্টির সংখ্যাটি আজ ৭৫ এ গিয়ে থামবে। সব মিলিয়ে ১১৫ ম্যাচে তিনি দেশের হয়ে এখন পর্যন্ত ৪ হাজার ২১৫ রান করেছেন।

২০০৯ সালে আফগানিস্তানের হয়ে স্কটল্যান্ডের বিপক্ষে একদিনের ম্যাচে তার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল। তারপর থেকে ১১৪টি ওডিআই ম্যাচে ২৪.৭৩ গড়ে তিনি ২৪২৪ রান করেছেন। ২০১৮ সালে তাঁর নেতৃত্বেই বেঙ্গালুরুতে ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলেছিল আফগানিস্তান। সেই থেকে আসগর ৬টি টেস্ট খেলেছেন। ৪৪.০০ গড়ে ৪৪০ রান করেছেন।

তবে ব্যাটার নয়, আসগর আফগান বেশি পরিচিত তাঁর নেতৃত্বের দক্ষতার জন্যই। তিনি আফগানিস্তানকে ৫৯টি একদিনের ম্যাচে এবং ৫২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। অনেকের মতে, ধোনি টি-টোয়েন্টির অন্যতম সেরা ক্যাপ্টেন। প্রকৃতপক্ষে, আসগর আফগানই এখনও পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের সফলতম অধিনায়ক। সেটি স্বয়ং আফগানিস্তান ক্রিকেট বোর্ড ই আসগরের বিদায়ের টুইটে জানিয়ে দিয়েছেন। আফগানিস্তান তাঁর অধীনে ৪২ টি টি-টোয়েন্টি ম্যাচে জয় পেয়েছে। হেরেছে মাত্র ৯ টিতে। এমএস ধোনির অধীনে ভারত টি-টোয়েন্টি ম্যাচ জিতেছিল ৪১টি। হেরেছে ২৮টিতে। তা ছাড়া টি-টোয়েন্টিতে একটানা সর্বোচ্চ ৪৬ ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ডও এখন পর্যন্ত আসগর আফগানের দখলে।

২০১৮ সালে দেশের প্রতি ভালবাসা জানিয়ে নিজের নাম পাল্টে ফেলেছিলেন আসগর। আসগর স্ট্যানিকজায় থেকে হয়ে যান আসগর আফগান। আফগানিস্তানের হয়ে তার ছোট ভাই করিম জানাতও খেলেন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy