খেলার মাঠে সবার আগে
Nsports-logo

মঙ্গলবার, ২৮শে মে ২০২৪

বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ পাকিস্তানের মুশতাক

ঙ্গনা হেরাথের বিদায়ের পর স্পিন বোলিং কোচ হিসেবে বিশ্ব ক্রিকেটের নামী এক কোচকেই পাচ্ছে বিসিবি। বাংলাদেশ জাতীয় দলের নতুন স্পিন বোলিং কোচ হিসেবে দায়িত্ব নিচ্ছেন মুশতাক আহমেদ। সামনের জিম্বাবুয়ে সিরিজের আগে প্রস্তুতি ক্যাম্পে দলের সঙ্গে যোগ দেবেন পাকিস্তানের এই লেগ স্পিন গ্রেট।

মুশতাককে অবশ্য এখনই লম্বা সময়ের জন্য পাচ্ছে না বিসিবি। আপাতত আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্তই চুক্তি তার সঙ্গে।

পাকিস্তানের ১৯৯২ বিশ্বকাপ জয়ের নায়কদের একজন মুশতাক। টেস্ট ক্রিকেটেও বল হাতে তিনি ছিলেন সফল। দারুণ কিছু ম্যাচ জেতানো পারফরম্যান্স তার আছে। ৫২ টেস্ট খেলে ১৮৫ উইকেট নিয়েছেন তিনি, ১৪৪ ওয়ানডে খেলে উইকেট ১৬১ টি।

পরে সাকলায়েন মুশতাকের উত্থান ও নিজের চোটাঘাত মিলিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষটা তার ভালো হয়নি। তবে কাউন্টি ক্রিকেটে অসাধারণ পারফরম্যান্স করে গেছেন মৌসুমের পর মৌসুম। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩০৯ ম্যাচ খেলে তার উইকেট ১ হাজার ৪০৭টি। ইনিংসে চার উইকেট নিয়েছেন ১০৪ বার, ম্যাচে ১০ উইকেট ৩২ বার।

খেলা ছাড়ার পর কোচ হিসেবেও দ্রুতই বিশ্ব ক্রিকেটে সমাদৃত হতে থাকেন মুশতাক। ২০০৮ সালে ইংল্যান্ডের স্পিন বোলিং কোচের দায়িত্ব নেন, যে দায়িত্বে ছিলেন তিনি ৬ বছর ধরে। পরে ওয়েস্ট ইন্ডিজ ও নিজ দেশ পাকিস্তানের স্পিন বোলিং কোচ হিসেবে কাজ করেন। পাকিস্তানের বোলিং পরামর্শকও ছিলেন তিনি আরেক দফায়। এছাড়াও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে নানা দলের পালন করেছেন স্পিন কোচ ও পরামর্শকের দায়িত্ব।

৫৩ বছর বয়সী সাবেক এই ক্রিকেটার তার নতুন ভূমিকা নিয়ে উচ্ছ্বসিত প্রতিক্রিয়া জানালেন বিসিবির সংবাদ বিজ্ঞপ্তিতে।

“স্পিন বোলিং কোচ হিসেবে বাংলাদেশ ক্রিকেট দলের অংশ হতে পারা আমার জন্য বড় সম্মানের। দায়িত্বটি নিতে মুখিয়ে আছি আমি এবং নিচের অভিজ্ঞতা ভাগাভাগি করে নিতে চাই ক্রিকেটারদের সঙ্গে, কারণ ওদেরকে খুব সহজেই কোচিং করানো যায় এবং সবসময়ই বিশ্বাস করেছি, ওরা বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দলগুলির একটি।”

“ওরা যে কোনো দলকে হারিয়ে দিতে পারে, কারণ সেই সামর্থ্য, রসদ ও প্রতিভা ওদের আছে। এই বিশ্বাসটা ওদের মধ্যে গেঁথে দেওয়ার চেষ্টা করব আমি। এই দলের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি রোমাঞ্চিত।”

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগামী ৩ মে।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy