খেলার মাঠে সবার আগে
Nsports-logo

মঙ্গলবার, ১৬ই এপ্রিল ২০২৪

জয়াসুরিয়াকে ছাড়িয়ে শ্রীলঙ্কার প্রথম ডাবল সেঞ্চুরিয়ান পাতুম নিশাঙ্কা

১৩ বলে ১৩ রান দরকার। হবে তো? ১৩ বলে ১৩ রান করা খুব একটা কঠিন কাজ নয়। তারপরও তুমুল রোমাঞ্চ নিয়ে প্রশ্নটি সবাই করে যাচ্ছিল। কারণ একটাই, এই প্রয়োজনটা যে দলীয় নয়, একজন ব্যাটসম্যানের ব্যক্তিগত। আফগানিস্তানের বিপক্ষে আজ ডাবল সেঞ্চুরি থেকে শ্রীলঙ্কার ব্যাটসম্যান পাতুম নিশাঙ্কা তখন মাত্র ১৩ রান দূরে, ইনিংস শেষ হতে বলও বাকি ছিল ১৩টি। কিন্তু এই ১৩ বলে তিনি কত বল পাবেন, সে কারণেই প্রশ্নটি সবার মনে জেগেছিল।

অবশেষে সেই প্রশ্নের অবসান ঘটিয়ে বিশ্বের দশম এবং শ্রীলঙ্কার প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে দ্বিশতক করলেন নিশাঙ্কা। এই কীর্তি গড়ার আগে তিনি ছাড়িয়ে গেছেন শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার সনাৎ জয়াসুরিয়াকে। এতদিন ওয়ানডেতে শ্রীলঙ্কার ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসটি ছিল জয়াসুরিয়ার। তাঁর ১৮৯ রানের ইনিংসটি নিশাঙ্কা ছাড়িয়ে যাওয়ার সময় জয়াসুরিয়া মাঠেই ছিলেন। হাততালি দিয়ে তিনি অভিনন্দন জানান উত্তরসূরিকে।

নিশাঙ্কার আগে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি ছিল ১১টি। সেই ১১টি ডাবল সেঞ্চুরি করেছেন ৯ জন ব্যাটসম্যান মিলে। ওয়ানডেতে প্রথম ডাবল সেঞ্চুরিটি কিংবদন্তি শচীন টেন্ডুলকারের। এই কীর্তি তিনি গড়েন ভারতের গোয়ালিয়রে ২০১০ সালে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। টেন্ডুলকারের ইনিংসটি ছিল অপরাজিত ২০০ রানের। ওয়ানডেতে সর্বোচ্চ রানের ইনিংসটিও একজন ভারতীয়র। ২০১৪ সালের নভেম্বরে কলকাতার ইডেন গার্ডেনে শ্রীলঙ্কার বিপক্ষে রোহিত শর্মা করেছিলেন ২৬৪ রান।

ওয়ানডেতে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরিও রোহিতের, ৩টি। রোহিতের বাকি দুটি ডাবল সেঞ্চুরির একটি শ্রীলঙ্কা ও অন্যটি অস্ট্রেলিয়ার বিপক্ষে। দেশ হিসেবেও ওয়ানডেতে ডাবল সেঞ্চুরিতে এগিয়ে ভারত। রোহিতের তিনটি ও টেন্ডুলকারের একটি ছাড়াও একটি করে ডাবল সেঞ্চুরি করেছেন শুবমান গিল, ঈশান কিষান ও বীরেন্দর শেবাগ। এ ছাড়া ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি আছে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, পাকিস্তানের ফখর জামান ও অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েলের।

পাল্লেকেলেতে আজ টসে হেরে ব্যাটিংয়ে নেমে নিশাঙ্কার ডাবল সেঞ্চুরিতে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে নির্ধারতি ৫০ ওভারে ৩ উইকেটে ৩৮১ রান করেছে শ্রীলঙ্কা। নিশাঙ্কা ২০টি চার ও ৮টি ছয়ে ১৩৯ বলে ২১০ রান করে অপরাজিত ছিলেন। এ ছাড়া ৮৮ বলে ৮৮ রান করেছেন আভিস্কা ফার্নান্ডো। ৩৬ বলে ৪৪ রান করেছেন সাদিরা সামারাবিক্রমা।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy