খেলার মাঠে সবার আগে
Nsports-logo

মঙ্গলবার, ২৮শে মে ২০২৪

বিশ্বকাপের উদ্বোধনী মঞ্চে কোরআন তিলাওয়াত করা কে এই ঘানিম?

ঘানিম আল মুফতাহ

0
জমকালো আয়োজনের মধ্যে দিয়ে শুরু হলো ‘দ্যা গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ খ্যাত কাতার বিশ্বকাপ। উদ্বোধনী অনুষ্ঠান মাতান একঝাক তারকা শিল্পী। যে অনুষ্ঠানের উপস্থাপনা করেন হলিউডের কিংবদন্তী অভিনেতা মরগ্যান ফ্রিম্যান। এতে গান পরিবেশন করেছেন বিটিএসের জুং কুকসহ অনেকে। তবে অনুষ্ঠানের সব আলো কেড়ে নিয়েছেন ২০ বছর বয়সী ঘানিম আল মুফতাহ। 

 

দু’হাতে ভর দিয়ে উদ্বোধনী মঞ্চে আসেন; বেশ কিছুক্ষণ ফ্রিম্যানের সঙ্গে কথা বলেছেন। এসময় সে কোরআন পাঠও করেছে। তারপর থেকে প্রশ্ন উঠেছে, কে এই  ঘানিম আল মুফতাহ? ইতোমধ্যে পুরো সোশ্যাল মিডিয়া জুড়ে কোটি টাকার এই প্রশ্ন। ঘানিম একজন কাতারি ইউটিউবার। তিনি এবারের বিশ্বকাপের ব্র্যান্ড অ্যাম্বাসেডারও।

ঘানিম
ভবিষ্যতে কাতারের প্রধানমন্ত্রীও হতে চায় সে ঘানিম আল মুফতাহ।

 

ঘানিম আল মুফতাহ ‘কডাল রিগ্রেশন সিনড্রোম’ নিয়ে জন্মগ্রহণ করেছেন। এটি একটি বিরল ব্যাধি যা মানুষের মেরুদণ্ড বৃদ্ধি ব্যাহত করে। চিকিৎসকরা জানান, তার বেঁচে থাকার খুব কম সম্ভাবনা ছিলো তবু সে ১৫ বছর বসয় অতিক্রম করতে সক্ষম হয়েছে। বর্তমানে তার বয়স ২০ বছর। তার গল্প বিশ্বজুড়ে যুবক এবং প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি বিশিষ্ট এবং ব্যতিক্রমী উদাহরণ হয়ে মানুষকে বিস্মিত ও অনুপ্রাণিত করেছেন।

ঘানিম মোটিভেশনাল বক্তব্যের জন্য পরিচিত কাতার জুড়ে। সামাজিক যোগাযোগমাধ্যমেও রয়েছে তার সরব উপস্থিতি। ২০১৮ সালে কাতার বিশ্ববিদ্যালয়ে টেডেএক্সে বক্তব্য দিয়ে আলোচনায় আসেন তিনি। সেখানে তার শারীরিক অবস্থা নিয়ে কথা বলেন।

তিনি এখন কাতারের সর্বকনিষ্ঠ উদ্যোক্তা। ‘ঘারিসা’ নামে একটি আইসক্রিম কোম্পানি প্রতিষ্ঠা করেছেন। কাতারে তার কোম্পানির ৬টি শাখা রয়েছে। যেখানে ৬০ জন কর্মী কাজ করেন।

আশ্চর্যজনক হলেও সত্যি, ঘানিম সমগ্র উপসাগরীয় অঞ্চলের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জেবেল শামস আরোহণ করেছেন। ভবিষ্যতে মাউন্ট এভারেস্ট আরোহনের আশা আছে তার। ইনস্টাগ্রামে ১ মিলিয়নেরও বেশি ফলোয়ার সহ, আল-মুফতাহ কাতারের ভবিষ্যতের প্রধানমন্ত্রী হওয়ার লক্ষ্য নিয়ে বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়াশোনা করছেন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy