খেলার মাঠে সবার আগে
Nsports-logo

শুক্রবার, ৩০শে সেপ্টেম্বর ২০২২

ফুটবল থেকে ভারতকে নিষিদ্ধ করল ফিফা

0

ঘোর সংকটে পড়ল ভারতীয় ফুটবল।ফুটবলীয় কার্যক্রমে‘তৃতীয় পক্ষের হস্তক্ষেপের’ অভিযোগের প্রেক্ষিতে ভারতকে ফুটবল থেকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।এ শাস্তির ফলে ভারতে অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ ফুটবল আয়োজন প্রবল অনিশ্চয়তার মধ্যে পড়ল। 

মঙ্গলবার (১৬ আগস্ট) নিজেদের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে ফিফা বলেছে, ব্যুরো অব ফিফা কাউন্সিল সর্বসম্মতভাবে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে (এআইএফএফ) নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। কারণ এই সংস্থায় তৃতীয় পক্ষের অনুচিত প্রভাবের ফলে ফিফা সনদের পরিষ্কার লঙ্ঘন হয়েছে। 

বিবৃতিতে সমাধানও দিয়েছে ফিফা, এখন ভারতীয় ফুটবল ফেডারেশনের ক্ষমতায় রয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। তাই এখন নিষিদ্ধই থাকবে ভারত। তবে নির্বাচনের মাধ্যমে আসা কমিটি যেদিন থেকে এআইএফএফ এর দায়িত্ব নেবে, তখনই ভারতের উপর থেকে এই নিষেধাজ্ঞা উঠে যাবে।

আগামী ১১ অক্টোবর থেকে ভারতে মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবল আয়োজন নিয়ে ফিফা বিবৃতিতে বলেছে, ‘নির্বাসনের অর্থ হল, ভারত অক্টোবরে মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবল আয়োজন করতে পারবে না। এই প্রতিযোগিতা নিয়ে পরবর্তী পদক্ষেপ কী হবে, তা নিয়ে ফিফা চিন্তা-ভাবনা করছে।’

উল্লেখ্য, ভারতীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থায় অনিয়মের অভিযোগ তুলে গত ১২ মে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন দিল্লি ফুটবল ক্লাবের শীর্ষ কর্তা। তিনি অভিযোগ জানান, বেআইনিভাবে এক দশকের বেশি সময় এআইএফএফ-এর শীর্ষ পদ দখল করে বসে রয়েছেন প্রফুল প্যাটেল।

উক্ত মামলার শুনানিতে ভারতের শীর্ষ আদালত রায় দেন, নির্বাচন করে নতুন কমিটি গঠন না হওয়া পর্যন্ত ফেডারেশনের সমস্ত দায়িত্ব এবং কর্মকাণ্ড পরিচালিত হবে তিন সদস্যের সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটির মাধ্যমে। এর পরই শুরু হয় জটিলতা।

 

মতামত দিন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy