খেলার মাঠে সবার আগে
Nsports-logo

শুক্রবার, ৩০শে সেপ্টেম্বর ২০২২

জব্বারের বলী খেলার ১১৩ তম আসরের চ্যাম্পিয়ন চকরিয়ার জীবন বলী

0

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বার মিয়ার বলী খেলার ১১৩ তম আসরের ফাইনাল রাউন্ডে প্রায় ত্রিশ মিনিটের হাড্ডাহাড্ডি লড়াই শেষে গেল আসরের চ্যাম্পিয়ন কুমিল্লার শাহজাহান বলীকে হারিয়ে শিরোপা জয় করে নিলেন কক্সবাজারের চকরিয়ার জীবন বলী। ৩ পয়েন্টে শাহজাহানকে হারিয়েছেন তিনি।

সোমবার (২৫ এপ্রিল) বিকেলে নগরীর লালদীঘি চত্বরে অস্থায়ী মঞ্চে এই বলী খেলা অনুষ্ঠিত হয়। করোনা মহামারির কারনে দুই বছর পর এই খেলার আয়োজন করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

 

বলী
২০ মিনিট ধরে চলে এই যুদ্ধ। ছবি: ইরাজ/এন স্পোর্টস

 

বেলুন উড়িয়ে জব্বারের বলী খেলার ১১৩ তম আসর উদ্বোধন করেন চট্টগ্রাম পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী।

১১৩ আসরের চ্যাম্পিয়ন হয়ে চকরিয়ার জীবন বলেন, ‘এর আগে একবার চ্যাম্পিয়ন ও একআার রানারআপ হয়েছিলাম। এইবার বাড়ি থেকে আসার সময় আল্লাহর কাছে প্রার্থনা করে আসি, যাতে চ্যাম্পিয়ন হতে পারি। আল্লাহ আমার দোয়া কবুল করেছেন’।

জীবন-শাহজাহানের মতো আরো ৮০ জন বলী অংশ নিয়েছেন বলে জানিয়েছেন আয়োজকরা। এদিকে বলী খেলাকে কেন্দ্র করে রোববার থেকেই শুরু হয়েছে বৈশাখী মেলা, যা চলবে মঙ্গলবার পর্যন্ত। মেলায় বিভিন্ন পণ্যের পসরা সাজিয়েছেন প্রায় ৩০০ ব্যবসায়ী।

উল্লেখ্য, ১৯০৯ সালে ব্রিটিশ বিরোধী আন্দোলনে দেশের তরুণ যুবকদের উদ্বুদ্ধ করতে এই বলী খেলার (কুস্তি) প্রচলন করেছিলেন চট্টগ্রামের বদরপাতি এলাকার বাসিন্দা আবদুল জব্বার সওদাগর। এই বলী খেলা ও মেলা শত বছর পেরিয়ে বর্তমানে বাঙ্গালীর এক উৎসবে পরিনত হয়েছে।

মতামত দিন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy