খেলার মাঠে সবার আগে
Nsports-logo

সোমবার, ২২শে জুলাই ২০২৪

কাতার বিশ্বকাপে নিষিদ্ধ রাশিয়া

0

ইউক্রেনের ওপর আগ্রাসনের প্রতিবাদে রাশিয়ার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিল ফিফা ও উয়েফা। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাশিয়ার সকল ক্লাব ও জাতীয় দলকে সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করল সংস্থা দুটি। ফলে ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২২ নারী ইউরো কাপে খেলতে পারবে না দেশটি।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) এক যৌথ বিবৃতিতে ফিফা ও উয়েফা জানায়, ফিফা ও উয়েফা আজ সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ার যেকোনো দল, সেটা জাতীয় দল কিংবা ক্লাব পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ফিফা ও উয়েফার প্রতিযোগিতায় নিষিদ্ধ থাকবে।

এছাড়া ইউক্রেনের ওপর হামলার প্রতিবাদে রাশিয়ান জ্বালানি প্রতিষ্ঠান গ্যাসপ্রমের সঙ্গে স্পন্সর স্বত্ব বাতিল করেছে ফিফা। এদিকে এই নিষেধাজ্ঞার ফলে ইউরোপা লিগ থেকে ছিটকে গেল রাশিয়ান ক্লাব স্পার্তাক মস্কো। শেষ ষোলতে লাইপজিগকে তাদের বিপক্ষে মাঠে নামার কথা থাকলেও। জার্মান দলটি লড়াইয়ে না নেমেই উঠে যাবে কোয়ার্টার-ফাইনালে।

এর আগে, বিশ্বকাপ বাছাইয়ে প্লে-অফের মতো গুরুত্বপূর্ণ ম্যাচেও রাশিয়ার মুখোমুখি হতে অস্বীকৃতি জানায় পোল্যান্ড। প্লে-অফের একই পথে থাকা অন্য দুই দল চেক প্রজাতন্ত্র ও সুইডেনও রাশিয়ার সঙ্গে খেলতে আপত্তি জানিয়েছে।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy