খেলার মাঠে সবার আগে
Nsports-logo

সোমবার, ১৫ই এপ্রিল ২০২৪

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ হার ভারতের

0

দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জয়ের স্বপ্ন পূরণ হলো না ভারতের। সেঞ্চুরিয়ন দুর্গ জয় করে সিরিজের প্রথম টেস্ট নিজেদের করে নিলেও, জোহানেসবার্গ ও কেপটাউনে প্রোটিয়াদের বিপক্ষে টানা দুই টেস্ট হেরে সিরিজ হাত ছাড়া করলো বিরাট কোহলির দল।

কেপটাউনে জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার লক্ষ্য ছিল ২১২ রান। আগের দিন ২ উইকেটে হারিয়ে ১০১ রান স্কোরবোর্ডে জমা করেছিল তারা। এদিনে তাই হাতে ৮ উইকেট নিয়ে আর ১১১ রান লাগত তাদের।

চতুর্থ দিনে ব্যাট করতে নেমে মাত্র ১ উইকেট হারিয়েই সেই লক্ষ্যে পৌঁছে যায় ডিন এলগারের দল। ফলে ৭ উইকেটের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে তারা। যার সুবাদে সিরিজ জেতার পাশাপাশি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও মূল্যবান ২৪ পয়েন্ট পেয়েছে প্রোটিয়ারা।

চতুর্থ দিন সকাল থেকে ধীরেসুস্থে খেলা শুরু করে প্রোটিয়ারা। দিনের শুরুতে ব্যাট করতে নামেন আগের দিনের ৪৮ রানে অপরাজিত থাকা ব্যাটার পিটারসেন ও ভ্যান ডার ডুসেন। লক্ষ্য যেহেতু ছোট, হাতে অঢেল সময়, তাই তারা কোনো ঝুঁকি নেয়নি। তৃতীয় উইকেটে ভ্যান ডার ডুসেন এবং পিটারসেন মিলে ৬৭ রানের জুটি গড়েন।

প্রথম ইনিংসের পর ২য় ইনিংসেও অর্ধশতক করে ৮২ রানে সাজ ঘরে ফিরেন পিটারসেন। ম্যাচের বাকি সময়ে কোনো নাটকীয় প্রত্যাবর্তনের ইঙ্গিত দিতে পারেনি ভারত। ফলে ৪১ রানে ভ্যান ডার ডুসেন এবং ৩২ রানে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন টেম্বা ভুবামা।

তিন ম্যাচে ৩ ফিফটিতে সর্বোচ্চ ২৭৬ রান করে সিরিজের সেরা ও ম্যাচসেরা খেলোয়াড় হয়েছেন পিটারসেন।

স্কোরঃ 

ভারত: ২২৩/১০ (প্রথম ইনিংস)

দক্ষিণ আফ্রিকা: ২১০/১০ (প্রথম ইনিংস)

ভারত: ১৯৮/১০ (৬৭.৩ ওভার) পান্ট ১০০*, কোহলি ২৯; ইয়ানসেন ৪/৩৬, লুঙ্গি ৩/২১, রাবাদা ৩/৫৩।

দক্ষিণ আফ্রিকা: ২১২/৩ (৬৩.৩ ওভার) পিটারসেন ৮২, র‍্যাসি ৪১*, বাভুমা ৩২*, এলগার ৩০, মারক্রাম ১৬; শারদুল ১/২২, শামি ১/৪১।

 

টেস্ট সিরিজ শেষ হওয়ার পর এবার ওয়ানডে সিরিজে লড়বে ভারত ও দক্ষিণ আফ্রিকা। আগামী বুধবার (১৯ জানুয়ারি) শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। পরের দুই ম্যাচ হবে ২১ ও ২৩ জানুয়ারি।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy