খেলার মাঠে সবার আগে
Nsports-logo

মঙ্গলবার, ২৮শে মে ২০২৪

টাইগারদের কিইউই বধ

0

নিউজিল্যান্ডকে হারিয়ে ঐতিহাসিক এক জয় পেল বাংলাদেশ। আজ বুধবার কিউইদের ৮ উইকেটে পরাজিত করেছে টাইগার বাহিনী। এমন ঐতিহাসিক টেস্ট জয়ের নায়ক পেসার এবাদত হোসেন চৌধুরী।

দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচের প্রথম ইনিংসে ৩২৮ রান করে নিউজিল্যান্ড। জবাবে বাংলাদেশের প্রথম ইনিংস শেষ হয় ৪৫৮ রানে। দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড ১৬৯ রান করলে জয়ের জন্য ৪০ রানের টার্গেট পায় ডমিঙ্গো শিষ্যরা।

৪০ রানের লক্ষ্যে দুই উইকেট হারিয়ে হেসেখেলে স্কোরবোর্ডে যোগ করে নিয়েছে বাংলাদেশ। টাইগারদের হয়ে দ্বিতীয় ইনিংসে নাজমুল হোসেন শান্ত ১৭, মুমিনুল ১৩ ও মুশফিকুর রহিম ৩ রান করেন। শান্তকে আউট করেন কাইল জেমিসন। এর আগে ৩ রান করা সাদমান ইসলামকে সাজঘরে পাঠান টিম সাউদি।

বাংলাদেশ
ঐতিহাসিক টেস্টের জয় সূচক রানটি এসেছে মুশফিকের ব্যাট থেকে।

 

বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড গুটিয়ে যায় ১৬৯ রানে। টাইগারদের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪০ রানের। পঞ্চম দিনের শুরুতেই জোড়া উইকেট নেন এবাদত হোসেন ও তাসকিন আহমেদ। দিনের শুরুতেই আগের দিনের অপরাজিত থাকা রস টেলরকে সাজঘরে পাঠান টাইগার পেসার এবাদত। এর মাধ্যমে পূর্ণ করলেন ৫ উইকেটের কীর্তি। বাংলাদেশের হয়ে এ ইনিংসে ৪৬ রানের বিনিময়ে ৬ উইকেট নেন এবাদত। তাসকিন নেন ৩ উইকেট।

এর আগে প্রথম ইনিংসে ৩২৮ রান করে স্বাগতিক নিউজিল্যান্ড। ব্ল্যাক ক্যাপসের হয়ে সেঞ্চুরি করেন ডেভন কনওয়ে। ২২৭ বলে ১২২ রান করে টাইগার দলপতি মুমিনুল হকের বলে আউট হন তিনি। হেনরি নিকোলস ও উইল ইয়াং করেন অর্ধশতক। নিকোলস ৭৫ ও ইয়াং ৫২ রান করেন। বাকিদের মধ্যে রস টেলর ৩১, টম ব্লান্ডেল ১১ রান করেন। বাংলাদেশের হয়ে তিনটি করে উইকেট পান শরিফুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। মুমিনুল ২ উইকেট ও এবাদত এক উইকেট পান।

জবাবে বাংলাদেশের প্রথম ইনিংস থামে ৪৫৮ রানে। টাইগারদের হয়ে চারজন ব্যাটার শতকের খুব কাছে গিয়ে আউট হন। নাজমুল হোসেন শান্ত ৬৪, মাহমুদুল হাসান জয় ৭৮ রান, এরপর মুমিনুল ৮৮ রান। মিডল অর্ডারে লিটন দাস করেন ৮৬ রান। শেষ দিকে মেহেদী হাসান মিরাজের ব্যাট থেকে ৪৭ ও ইয়াসির আলি রাব্বির ব্যাট থেকে ২৬ রান। নিউজিল্যান্ডের হয়ে ৪ উইকেট নেন বোল্ট। তিন উইকেট পান নেইল ওয়েগনার।

এক নজরে স্কোরবোর্ড:
১ম টেস্ট
টস: বাংলাদেশ

নিউজিল্যান্ড ১ম ইনিংস : ৩২৮/১০ (১০৮.১ ওভার)
কনওয়ে ১২২, নিকোলস ৭৫, ইয়ং ৫২ ; শরিফুল ৬৯/৩, মিরাজ ৮৬/৩, মুমিনুল ৬/২

বাংলাদেশ ১ম ইনিংস : ৪৫৮/১০ (১৭৬.২ ওভার)
মুমিনুল ৮৮, লিটন ৮৬, জয় ৭৮, শান্ত ৬৪, মিরাজ ৪৭, ইয়াসির ২৬, সাদমান ২২, মুশফিক ১২;
বোল্ট ৮৫/৪, ওয়াগনার ১০১/৩, সাউদি ১১৪/২

নিউজিল্যান্ড ২য় ইনিংস : ১৬৯/১০ (৭৩.৪ ওভার)
ইয়ং ৬৯, টেলর ৪০, রাচিন ১৬ ; এবাদত ৪৬/৬, তাসকিন ৩৬/৩

বাংলাদেশ ২য় ইনিংস : ৪০/২ (১৬.৫ ওভার)
শান্ত ১৭, মুমিনুল ১৩*, মুশফিক ৫*,
জেমিসন ১২/১, সাউদি ২১/১

ফলাফল: বাংলাদেশ ৮ উইকেটে জয়ী।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy