খেলার মাঠে সবার আগে
Nsports-logo

বুধবার, ১৯শে জুন ২০২৪

বিশ্বকাপের চূড়ান্ত পর্বে স্পেন-সার্বিয়া

0

রোববার রাতটা ফুটবল প্রেমীদের কাছে এক বৈচিত্রময় রোমাঞ্চে কেটেছে। কাতার বিশ্বকাপ বাছাইয়ে বেশ কয়েকটি শক্তিশালী দল মাঠে নেমেছিল বিশ্বকাপে সরাসরি খেলার টিকেট কাটতে। কারো মুখে হাসি যেমন ছিলো, তেমনি কারো মুখে ছিলো অপেক্ষার দীর্ঘশ্বাস।

এদিন প্রথম ম্যাচে জার্মানীর বিপক্ষে মাঠে নেমেছিলো আর্মেনিয়া। জার্মান দলের বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত হয়েছিলো সবার আগেই। তবুও দলটা এক সুতোও ছাড়া দিচ্ছে না কাউকে। আগের ম্যাচে লিখটেনস্টেইনকে ৯ গোল দিয়ে গোল উৎসব করেছিলো তারা। এবার আর্মেনিয়ার বিপক্ষে ৪-১ এর বিশাল ব্যবধানে জয়ে গ্রুপ পর্বে শীর্ষস্থান ধরে রাখে ২০১৪ এর বিশ্বচ্যাম্পিয়ানরা। ম্যান সিটি মিডফিল্ডার জার্মানি গুন্দোয়ানের জোড়া গোলে ৪-১ এর জয় নিয়ে গ্রুপ জে থেকে ১০ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে বাছাইপর্ব শেষ করল তারা।

রাতের অন্য ম্যাচে সুইডেনের বিপক্ষে মাঠে নেমেছিলো স্পেন। বিশ্বকাপে সরাসরি খেলার সহজ সমীকরণ মাথায় নিয়ে নিজেদের মাঠ রেমন সানচেজ পিজুয়ানে খেলে তারা। কাতারে খেলার জন্য চারগোলের ব্যাবধানে না হরলে হতো স্পেনের। অন্যদিকে জয়ের জন্য মরিয়া হয়ে থাকা সুইডেন চেয়েছিল ফলটা তাদের দিকে নিতে। কিন্তু স্পেনের বদলি খেলোয়াড় মোরাতার একমাত্র গোলে ইব্রাহিমোভিচদের অপেক্ষাটা বাড়িয়েছে দ্বিগুণ। তাতেই ৮ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ নিশ্চিত করে ফেলে স্পেন। আর সমান ম্যাচ থেকে ১৫ পয়েন্ট নিয়ে সুইডেন চলে যায় বিশ্বকাপ প্লে অফে।

কাতার বিশ্বকাপের জন্য সুইডেনের খেলতে হবে প্লে অফ

 

রাতের অন্যম্যাচে রীতিমতো অঘটন ঘটে গেলো। ২০১৬ ইউরো চ্যাম্পিয়ান পর্তুগাল হেরে বসলো সার্বিয়ানদের কাছে। সার্বিয়ার কাছে ড্র করলেই সরাসরি খেলতে পারতো রোনালদোরা। কিন্তু ২-১ এর জয় নিয়ে সার্বিয়া চলে যায় সরাসরি বিশ্বকাপে। দুই দিন আগে আয়ারল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করেই দুর্দশার শুরু পর্তুগালের। এবার সার্বিয়ানদের কাছে হেরে দুর্দশার প্রহর বাড়িয়েছে রোনালদোরা। কাতার বিশ্বকাপে খেলতে পাড়ি দিতে হবে প্লে অফের ঝক্কিঝামেলা। সার্বিয়া এই জয়ের ফলে ৮ ম্যাচ থেকে ২০ পয়েন্ট নিয়ে চলে গেল বিশ্বকাপে। আর সমান ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে পর্তুগাল হারাল সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা।

বিশ্বকাপ বাছাইপর্বের ইউরো অঞ্চলের ‘এইচ’ গ্রুপ থেকে গতরাতে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করে ক্রোয়েশিয়া। পয়েন্ট হারালেরই ক্রোয়েশিয়ার ফসকে যেত সরাসরি খেলার যোগ্যতা। অন্যদিকে কোনমতে ড্র করতে পারলেই বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারত গত বিশ্বকাপের আয়োজক রাশিয়া। সেই পথেই হাটছিলো রাশানরা। কিন্তু ম্যাচের ৯ মিনিট বাকি থাকতেই তাদের ডিফেন্ডার ফেদর কুদ্রিয়াশভ এক মারাত্মক ভুল করে বসেন। দুই ক্রোয়াট খেলোয়াড়ের মাঝে ফাঁকায় পড়া বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই পাঠান কুদ্রিয়াশভ। সেটিই গড়ে দেয় ব্যবধান। রাশিয়ার ভাগ্য গিয়ে ঠেকে বিশ্বকাপের প্লে অফে। ১০ ম্যাচে সাত জয় ও দুই ড্রয়ে ২৩ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে আগামী বিশ্বকাপে খেলা নিশ্চিত করল ক্রোয়েশিয়া। ২২ পয়েন্ট নিয়ে দুইয়ে রাশিয়া।

একনজরে ফলাফল

জার্মান (৪)- আর্মেনিয়া(১)

সুইডেন (০)- স্পেন(১)

পর্তুগাল (১) – সার্বিয়া(২)

রাশিয়া (০) – ক্রোয়েশিয়া(১)

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy