খেলার মাঠে সবার আগে
Nsports-logo

রবিবার, ২১শে এপ্রিল ২০২৪

ক্যানসারজয়ী হলারের গোলে ফাইনালে আইভরিকোস্ট

প্রতিশোধ নেওয়া হলো না ডিআর কঙ্গোর। উল্টো আরও একবার সেমি-ফাইনাল থেকে তাদের বিদায় করে দিল কোত দি ভোয়া। খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়ানো দলটি আরেকটি জয়ে পৌঁছে গেল আফ্রিকান কাপ অব নেশন্সের ফাইনালে।

আবিদজানে বুধবার রাতে ১-০ গোলে জিতেছে কোত দি ভোয়া। বেশ কিছু সুযোগ নষ্ট করা সেবাস্টিয়ান হলারই শেষ পর্যন্ত গড়ে দিয়েছেন ব্যবধান।

১৯৬৮ ও ১৯৭৪ আসরের চ্যাম্পিয়ন ডিরআর কঙ্গো চতুর্থবারের মতো বিদায় নিল সেমি-ফাইনাল থেকে। ৫০ বছর পর ফাইনালে যাওয়ার আশায় উন্মুখ দলটি সবশেষ সেমি-ফাইনালে খেলেছিল ২০১৫ সালে। সেবারও তাদের বিদায় করেছিল কোত দি ভোয়া।

ওই বছরই নিজেদের দ্বিতীয় ও শেষ শিরোপা জিতেছিল কোত দি ভোয়া। ১৯৯২ সালে জিতেছিল প্রথমবার। তৃতীয় শিরোপার আশায় আগামী রোববারের ফাইনালে নাইজেরিয়ার বিপক্ষে লড়বে কোত দি ভোয়া। যারা এবার নক আউট পর্বে খেলছে সেরা তৃতীয় দলের একটি হিসেবে।

প্রতিপক্ষের মাঠে শুরুটা ভালো করে ডিরআর কঙ্গো। দশম মিনিটে সেড্রিক বাকাম্বু জালে বল পাঠালেও গোল পায়নি তারা। রেফারি বাজান ফাউলের বাঁশি।

৪১তম মিনিটে দারুণ সুযোগ পান হলার। মাত্র ছয় গজ দূর থেকেও হেড লক্ষ্যে রাখতে পারেননি এই তরুণ ফরোয়ার্ড। দুই মিনিট পর ডি বক্সের মাথা থেকে ফঁক কেসিয়ের শট পোস্টে লাগলে নষ্ট হয় স্বাগতিকদের আরেকটি সুযোগ।

প্রথমার্ধে ৫৯ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য ছয়টি শট নেয় কোত দি ভোয়া। কিন্তু একটি শটও রাখতে পারেনি লক্ষ্যে। এর বিপরীতে তিন শট নিয়ে দুটিই লক্ষ্যে রাখে ডিআর কঙ্গো।

৬০তম মিনিটে ফের ২০ গজ দূর থেকে গোলের চেষ্টা করেন সাবেক বার্সেলোনা মিডফিল্ডার কেসিয়ে। পাঞ্চ করে সেটি ব্যর্থ করে দেন গোলরক্ষক লিওনেল এমপাসি। এটাই ছিল লক্ষ্যে কোত দি ভোয়ার প্রথম শট।

এর পাঁচ মিনিট পরেই এগিয়ে যায় কোত দি ভোয়া। মাক্স গ্রাদেলের ক্রসে হলারের ভলি বাড়তি বাউন্স করে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে জড়ায় জালে। আসরে বরুশিয়া ডর্টমুন্ড ফরোয়ার্ডের এটাই প্রথম গোল।

৬৮তম মিনিটে খুব কাছ থেকে হেড লক্ষ্য রাখতে পারেননি হলার। চার মিনিট পর ওয়ান-অন-ওয়ান পজিশন থেকে চিপ করে জাল খুঁজে নেওয়ার চেষ্টায় মারেন বাইরে। নষ্ট হয় খুব ভালো দুই সুযোগ।

শেষ দিকে মরিয়া হয়ে একের পর এক আক্রমণে কোত দি ভোয়ার রক্ষণের কঠিন পরীক্ষা নেয় ডিআর কঙ্গো। কিন্তু সমতা আর ফেরাতে পারেনি তারা। টাইব্রেকারে জিতে শেষ ষোলোর বাধা পার হওয়া কোত দি ভোয়া কোয়ার্টার-ফাইনালে পেয়েছিল নাটকীয় জয়। এবার সেমি-ফাইনালে জিতে পূর্ণতা দেওয়ার অপেক্ষায় দলটি।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy