খেলার মাঠে সবার আগে
Nsports-logo

রবিবার, ২১শে এপ্রিল ২০২৪

দায়িত্ব ছাড়ার পেছনে নানা চাপের কথা তুলে ধরলেন শাভি

দায়িত্ব ছাড়ার ঘোষণা দেওয়ার পর বার্সেলোনার পরিবেশ নিয়ে এখন বেশ মুখর শাভি এর্নান্দেস। মাঠের বাইরের নানা চাপেই যে তিনি কোচের পদ ছেড়ে যাচ্ছেন, এটা বলেছেন বেশ কবারই। আরও একবার বার্সেলোনা কোচ বললেন, ম্যাচের দিনগুলি ছাড়া অন্য সময়টুকু এই ক্লাবে তার জন্য দুর্বিষহ হয়ে উঠেছিল। এমনকি বার্সেলোনায় অনেক সাফল্য পাওয়া কোচদেরও একই অভিজ্ঞতার ভেতর দিয়ে যেতে হয়েছে বলে দাবি তার।

চলতি মৌসুমে বার্সেলোনার পারফরম্যান্স নিয়ে নানা আলোচনা-সমালোচনার মধ্যেই সম্প্রতি শাভি ঘোষণা দেন, এই মৌসুম শেষেই কোচের দায়িত্ব ছেড়ে দেবেন তিনি। সিদ্ধান্তের পেছনের কারণগুলি নিয়ে শুরুতে একটু রাখঢাক রাখলেও পরে সরাসরিই তা বলে চলেছেন তিনি।

লা লিগায় আলাভেসের বিপক্ষে ম্যাচের আগেও বার্সেলোনার কিংবদন্তি বললেন, কোচ হিসেবে এই ক্লাবে তার জীবন বিষিয়ে উঠেছিল।

“আমি চলে যাচ্ছি কারণ, আড়াই বছর হয়ে গেল এখানে, কিন্তু বার্সা কোচ হওয়ার কোনো বাড়তি খোরাক এখানে নেই। অনেক কিছুর সঙ্গে যদি নিত্য লড়তে হয়, তাহলে ক্লান্তিতে অবসন্ন লাগে। প্রতিদিনের কাজ উপভোগ্য হয় না। এখানে যেসব ম্যানেজার অনেক সাফল্য পেয়েছে, তাদের ক্ষেত্রেও এই অবস্থা দেখেছি আমি।”

“অন্য ক্লাবে ঠিকই খোরাক থাকে। জাহোবা আর্‌রাহাতের (ওসাসুনা কোচ) সঙ্গে কথা হচ্ছিল আমার। তিনি বলেছেন, সোমবার থেকে শুক্রবার সময়টা তিনি উপভোগ করেন। আমি তা উপভোগ করি না। বড় পার্থক্য আছে এখানে। আমি নিজে সোমবার থেকে শুক্রবার উপভোগ করতে পারি না।”

২০২১ সালে ক্লাবের বেশ দুঃসময়ে দায়িত্ব নিয়েছিলেন শাভি। খেলোয়াড়ি জীবনে জাদুকরি ফুটবল উপহার দিয়ে অনেক ট্রফি জয়ী এই মিডফিল্ডারের কোচিংয়ে গত মৌসুমে অনেকটা ঘুরে দাঁড়িয়ে লা লিগা ও সুপারকাপের ট্রফি জয় করে বার্সেলোনা। কিন্তু প্রাপ্য কৃতিত্ব তাকে কখনোই দেওয়া হয়নি বলে দাবি শাভির।

“ইংল্যান্ড, জার্মানি ও অন্যান্য দেশে আমি নিশ্চিত, তারা পেশাটা উপভোগ করেন। এটিই আমি ক্লাব প্রেসিডেন্টকে বলেছি। আমি সবসময়ই সৎ ছিলাম এবং ৩০ জুনের পর থেকে অবশ্যই এখানে বদল আসবে।”

“আমরা যা কাজ করেছি, স্পেনের বাইরে ঠিকই তা মূল্যায়ন করা হয়। খেলাটায় সত্যিকারের লোক যারা, তারা ঠিকই আমাদের কাজটাকে মূল্য দেয়। সবাই আমাদের কাজের আমাদেরকে অভিনন্দন জানায়। এমনকি লা লিগার অন্য অনেক কোচও শুভেচ্ছা জানায়… কিন্তু এখানে, স্পেনে আমাদেরকে মূল্যায়ন করা হয় না।”

মৌসুমের মাঝপথেই হুট করে এভাবে বিদায়ের ঘোষণা দেওয়ায় শাভির সমালোচনাও হচ্ছে। কিন্তু প্রায় দেড় যুগ বার্সেলোনার জার্সিতে খেলা ৪৪ বছর বয়সী সাবেক এই ফুটবলারের মতে, তার ঘোষণায় দলের উপকারই হবে।

“আমরা ভালো কাজ করেছি এবং এখনও আশা করছি, এই মৌসুম ভালোভাবে শেষ হবে। সাফল্য-ব্যর্থতার বিবেচনা হয় মৌসুম শেষে এবং আমার চক্র শেষ ৩০ জুন।”

“আমার ঘোষণার পর আশা করি আমাদের জন্য সবকিছু ভালো হবে আরও। যারা বলছে যে ছেলেদের মধ্যে আলগা ভাব চলে আসবে, তারা ড্রেসিং রুমে থাকেন না। কেউ যদি ফুটবল খেলে থাকে, তাহলেই কেবল তার পক্ষে বোঝা সম্ভব এটা।”

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy