খেলার মাঠে সবার আগে
Nsports-logo

বুধবার, ১৭ই এপ্রিল ২০২৪

জয় শাহই থাকছেন এসিসির সভাপতি পদে

ভারতের জয় শাহই এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) প্রেসিডেন্ট পদে থাকছেন। আজ এসিসির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) সদস্যদেশগুলোর সর্বসম্মতিক্রমে আগামী এক বছরের জন্য মেয়াদ বেড়েছে তাঁর। জয় শাহ চার বছরের বেশি সময় ধরে ভারত ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের সচিবের দায়িত্ব পালন করে আসছেন।

এসিসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিতে এসিসি এজিএমে শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) প্রেসিডেন্ট শাম্মি সিলভা জয় শাহর মেয়াদ বৃদ্ধির প্রস্তাব করেন। যা সব সদস্য সমর্থন জানান।

এসিসির পূর্ণ সদস্যদেশগুলো থেকে চক্রাকারে একজন প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে থাকেন। ২০২১ সালের জানুয়ারিতে বাংলাদেশের নাজমুল হাসানের পর এসিসির সবচেয়ে কম বয়সী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন জয় শাহ। পরবর্তী চক্রে প্রেসিডেন্ট হওয়ার কথা শ্রীলঙ্কা থেকে।

কিন্তু বিসিসিআই সচিবের দায়িত্বে থাকা জয় শাহকেই আগামী বছরের জন্য প্রেসিডেন্ট মেয়াদে চেয়েছেন এসএলসি প্রেসিডেন্ট শাম্মি সিলভা। তিনি এ সময় বলেন, এশিয়াজুড়ে ক্রিকেটের উন্নয়নে তাৎপর্যপূর্ণ ভূমিকা রেখেছেন জয় শাহ। তাঁর তত্ত্বাবধানে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার মতো ক্রিকেট-শক্তিধর দেশগুলোয় নতুন প্রতিভার আবিষ্কার ও প্রসারে এসিসি গুরুত্বপূর্ণ কাজ করেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এজিএমে সদস্য ক্রিকেট বোর্ডের প্রধানেরা এসিসির বিভিন্ন আর্থিক ও পরিচালনা-সংক্রান্ত সিদ্ধান্ত ও কার্যক্রম অনুমোদন নিয়ে আলোচনা করেন। এবারের সভায় প্রথমবারের মতো সদস্য হিসেবে যোগ দিয়েছে জাপান ও ইন্দোনেশিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশন। এ ছাড়া তাজিকিস্তান ক্রিকেট ফেডারেশনকে সাময়িক সদস্যপদ দেওয়া হয়েছে। দেশটির ক্রিকেটকাঠামো পরিদর্শন শেষে স্থায়ী সদস্যপদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

বর্তমানে এসিসির সদস্যসংখ্যা ২৫। এর মধ্যে টেস্ট খেলুড়ে পাঁচ দেশ বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তান পূর্ণ সদস্য।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy