খেলার মাঠে সবার আগে
Nsports-logo

বুধবার, ১৯শে জুন ২০২৪

অবশেষে স্বীকৃত টি-টোয়েন্টির মর্যাদা পেল সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টি

আইসিসির সহযোগী দেশগুলোর লিগকে এতদিন আনুষ্ঠানিক টি-টোয়েন্টির মর্যাদা দেয়নি আইসিসি। ঘরোয়া টুর্নামেন্টের স্বীকৃত টি-টোয়েন্টি বা লিস্ট ‘এ’ টি-টোয়েন্টির মর্যাদা পাওয়ার প্রধান শর্তই ছিল টেস্ট খেলুড়ে দেশে হতে হবে সেই টুর্নামেন্ট। টেস্ট খেলুড়ে দেশের সব টি-টোয়েন্টি টুর্নামেন্টেরও অবশ্য স্বীকৃত টি-টোয়েন্টির মর্যাদা ছিল। এত দিন তাই তারার মেলা বসিয়েও স্বীকৃত টি-টোয়েন্টি ছিল না যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেট, কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি ও সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টির।

আইসিসি শেষ পর্যন্ত স্বীকৃত টি-টোয়েন্টির শর্ত শিথিল করেছে। আমিরাতের আইএল টি-টোয়েন্টিকে স্বীকৃত টি-টোয়েন্টির মর্যাদা দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা। সহযোগী দেশের ক্রিকেট বোর্ড আয়োজিত প্রথম টুর্নামেন্ট হিসেবে এই স্বীকৃতি পেল আমিরাতের এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট।

এ পর্যন্ত মাত্র একটি আসরই হয়েছে আইএল টি-টোয়েন্টির। দ্বিতীয় আসর শুরু হবে আগামী মাসে। টুর্নামেন্টের দ্বিতীয় আসর শুরু হবে আগামী ১৯ জানুয়ারি, শেষ হবে ১৭ ফেব্রুয়ারি। একই সময়ে বাংলাদেশের বিপিএল, দক্ষিণ আফ্রিকার এসএ টোয়েন্টি চলবে, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ ও নিউ জিল্যান্ডের সুপার স্ম্যাশের কিছু খেলাও চলবে তখনও, পাকিস্তানের পিএসএলও চলতে পারে। তারপরও আইএল টি-টোয়েন্টির দিকে তারকাদের প্রবল আগ্রহ দেখা গেছে।

এবারও ডেভিড ওয়ার্নার, শাহিন শাহ আফ্রিদি, আন্দ্রে রাসেল, সুনিল নারাইন, রহমানউল্লাহ গুরবাজ, অ্যালেক্স হেলস, ট্রেন্ট বোল্টন, নিকোলাস পুরাস, ক্রিস ওকস, মাহিস থিকসানা, শিমরন হেটমায়ার, ক্রিস জর্ডানরা খেলবে এই টুর্নামেন্টে। আইএল টি-টোয়েন্টি আয়োজিত হয় ৬টি দলকে নিয়ে। এর মধ্যে ৩টি দল আছে আইপিএল দলগুলির মালিকপক্ষের।

প্রথম আসরের শিরোপা জিতেছিল ইংলিশ ব্যাটসম্যান জেমস ভিন্সের নেতৃত্বে গালফ জায়ান্টস।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy