খেলার মাঠে সবার আগে
Nsports-logo

সোমবার, ২৭শে মে ২০২৪

মেসিদের জয়ে বাংলাদেশে উচ্ছ্বাস, খবর আর্জেন্টিনা গণমাধ্যমে

0

আট বছর আগে একবার ফাইনালে উঠলেও ট্রফির পাশ দিয়ে হেঁটে আসতে হয়েছে লিওনেল মেসিকে। তারপর তো কোপা আমেরিকায় টানা দুটি ফাইনাল হেরে অবসর, ফিরে আসা, ২০১৮ বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ড থেকে বিদায়, কত উত্থান-পতনের মধ্য দিয়ে গেছে দিন।

উত্থাপ-পতন তো ছিল কাতারেও। টানা ৩৬ ম্যাচ অপরাজিত থেকে অন্যতম ফেবারিট হিসেবে খেলতে নামা, এরপর প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে হার।

আবার কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে দুই গোলে এগিয়ে যাওয়ার পরও ম্যাচ চলে গেল টাইব্রেকারে, যার পুনরাবৃত্তি ঘটল ফাইনালেও। সেখানেও শেষ হাসি হাসল আর্জেন্টিনাই। ৩৬ বছর পর বিশ্বকাপের শিরোপার ছোঁয়া পেল আর্জেন্টাইনরা। এমন দিনে বিশ্বের ফুটবল ভক্তদের ভালোবাসা ভুলবেন কী করে তারা।

বিশেষ করে বাংলাদেশে আর্জেন্টিনাকে নিয়ে উন্মাদনা ছুঁয়ে গেছে তাদের। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের পর বুয়েনস এইরেস টাইমস তাদের প্রতিবেদনটি শুরুই করেছে ১৮ বছর বয়সী বাংলাদেশি আর্জেন্টিনা ও মেসি-ভক্ত নেফাউর রহমান জিয়ানের কথা দিয়ে।

বিশ্বকাপের শ্বাসরূদ্ধকর ফাইনালে টাইব্রেকারে ফ্রান্সকে ৪-২ গোলে হারিয়ে ৩৬ বছর পর আর্জেন্টিনার শিরোপা জয় ছুঁয়ে গিয়েছিল বাংলাদেশকেও।

জিয়ান তখন কাঁদছিলেন। হাজার মাইল দূরের দেশ আর্জেন্টিনার জয়ে তিনি কেন কাঁদছেন-এমন প্রশ্নে তার মন্তব্য, ‘আমি জানি না আমি কেন কাঁদছি, কিন্তু আমি তার জন্য কাঁদছি। এই “তিনি” লিওনেল মেসি।’

বাংলাদেশের মানুষের এই আবেগই ছুঁয়ে গেছে আর্জেন্টিনাকে। বিশ্বকাপের শুরু থেকেই বাংলাদেশের প্রতি ব্যাপক আগ্রহ তাদের। প্রায় প্রতিদিনই বাংলাদেশের মানুষের উচ্ছ্বাস, সমর্থন ও মেসির প্রতি অনুরাগ নিয়ে প্রতিবেদন ছেপেছে তারা।

বুয়েনস এইরেস টাইম বাংলাদেশকে ‘ক্রিকেট পাগল দেশ’ হিসেবে বর্ণনা করে বলেছে, দেশটির ক্রিকেট দল বিশ্বের অন্যতম সেরা। যদিও বাংলাদেশের ফুটবল সম্পর্কে তাদের মন্তব্য, ‘ফুটবলে বৈশ্বিক তালিকার তলানিতে অবস্থান বাংলাদেশের’।

বুইনস এইরেস টাইমস লিখেছে, চার বছর পরপর বিশ্বকাপ এলে বাংলাদেশের মানুষ ফুটবল নিয়ে মেতে ওঠে। তারা নিজেদের ভাগ করে নেয় ব্রাজিল ও আর্জেন্টিনা-এই দুই প্রতিদ্বন্দ্বী দলের সমর্থকগোষ্ঠীতে।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy