খেলার মাঠে সবার আগে
Nsports-logo

শুক্রবার, ৩০শে সেপ্টেম্বর ২০২২

ইসরায়েলিদের কাতার বিশ্বকাপের টিকেট বুকিং দিতে হবে ফিলিস্তিনি পরিচয়ে

0

আর মাত্র ৯০ দিনেরও কম সময়ে নভেম্বরে কাতারে পর্দা উঠবে ফুটবল বিশ্বকাপের। ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’-এর সাক্ষী হতে ফুটবল প্রেমীরা টিকিট সংগ্রহে ব্যস্ত। তবে পৃথিবীর প্রায় সব দেশের নাগরিক নিজ দেশের পরিচয় বহন করে টিকেট বুকিং সহ অফিসিয়াল হসপিটালিটি প্যাকেজের সুযোগ পেলেও কোনো ইসরায়েলি সমর্থক নিজ দেশের পরিচয়ে খেলা দেখার সুযোগ পাচ্ছে না। নিবন্ধন করতে হবে ফিলিস্তিনি হিসেবে।

ফিফার অফিসিয়াল হসপাটিলিটি প্যাকেজ কিনে বিশ্বকাপ দেখতে হলে নাম নিবন্ধন করতে হবে নিজ দেশের। কিন্তু এশিয়ায় যারা এই স্বত্ত্ব পেয়েছে সেই প্রতিষ্ঠান ‘উইন্টারহিল’ তালিকা থেকে বাদ দিয়েছে ইসরায়েলকে। ফিলিস্তিনের নাম দিয়ে ইসরায়েলবাসীকে কিনতে হবে প্যাকেজ। যাকে ফিলিস্তিনে ইসরায়েলের আগ্রাসনের নিরব প্রতিবাদ হিসেবে দেখছেন মুসলিম বিশ্ব।

বিশ্বকাপে যেতে ইচ্ছুক ইসরায়েলি ফুটবল ভক্তরা সম্প্রতি খেয়াল করেছেন অনলাইন স্টোরে তাদের দেশের নাম না থাকার বিষয়টি। অনলাইন স্টোরে তাদের দেশের নাম নেই। অর্থাৎ, ইসরায়েলের ফুটবল ভক্তদের যদি দোহায় ভ্রমণ করতে হয়, তবে তাদের দেশ হিসেবে ফিলিস্তিন অঞ্চল বাছাই করতে হবে। নাহলে টিকিট কাটাসহ অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন না তারা।

১৯৪৮ সালে ইহুদিরা ফিলিস্তিনে নতুন একটি রাষ্ট্র প্রতিষ্ঠা করে, ইসরায়েল। তা মেনে নেয়নি ফিলিস্তিনিরা। যার জন্য শুরু হয় যুদ্ধ, যা চলছে এখনো। ফিলিস্তিনের ভূখণ্ড দখল করা ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি বিশ্বের অনেক দেশ। একই পথ অনুসরণ করেছে, কাতার বিশ্বকাপের টিকিট বুকিং এবং হসপিটালিটি প্যাকেজের অফিসিয়াল ওয়েবসাইট ‘উইন্টারহিল হসপিটালিটি’।

মতামত দিন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy