খেলার মাঠে সবার আগে
Nsports-logo

শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪

কাতার বিশ্বকাপে গ্রুপ অব ডেথ কোনটি?

0

চার বছরের অপেক্ষার প্রহর শেষ হতে চলল। আর মাত্র মাস পাঁচেক। তার পরই পর্দা উঠবে কাতার ফুটবল বিশ্বকাপের। মাঠের লড়াই তো আছেই, তবে তার আগে আমেজ পাওয়া যাচ্ছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত আকর্ষণীয় এই টুর্নামেন্টটির।

চলতি বছরের এপ্রিলের শুরুতে আয়োজক কাতারের রাজধানী দোহায় বসেছিল ২৯ দল নিয়ে বিশ্বকাপের ড্র। তখনও বাকি ৩ টি জায়গার জন্য। আন্তর্জাতিক ফুটবলের এই বিরতির ফাকেঁ কাতারের টিকেট কেটে ফেলেছে ওয়েলস এবং অস্ট্রেলিয়া।

বাকি এক আসনে অর্থাৎ ৩২ নম্বর দল হিসেবে বিশ্বকাপে জায়গা করে নিতে মঙ্গলবার মাঠে নামে কোস্টারিকা এবং নিউজিল্যান্ড। ওই ম্যাচে কাতারের ফ্লাইট বুকিং দেয় কোস্টারিকা। সেই সঙ্গে চূড়ান্ত হল; কোন ৩২ টি দল এবারের আসরে অংশ নিতে যাচ্ছে।

উত্তীর্ণ এই ৩২ দেশের লড়াই চলবে আটটি গ্রুপে ভাগ হয়ে। গ্রুপ থেকে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দুই দল যাবে পরের রাউন্ডে। এর পর এক লেগের নকআউট পর্বে ১৬টি দল লড়বে। কোয়ার্টার ফাইনাল-সেমিফাইনাল শেষে ফাইনালে দুটি দল লড়বে সোনায় মোড়ানো ট্রফির লড়াইয়ে।

বিশ্বকাপের এই মধুর হিসেবে নিকেশ কষার আগে জেনে নেই; মাঠের লড়াইটা কে কার সঙ্গে করবেন।

 

কাতার
কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করা ৩২ দেশ আট গ্রুপে ভাগ হয়ে লড়বে গ্রুপ পর্বের লড়াইয়ে।

 

গ্রুপ ‘এ’ তে স্বাগতিক কাতারের প্রতিপক্ষ ইকুয়েডর, নেদারল্যান্ডস এবং ৫৫ বছরের ইতিহাসে প্রথমবার আফ্রিকান নেশন্স কাপ চ্যাম্পিয়ন সাদিও মানের সেনেগাল।

তুলনামূলক দুর্বল গ্রুপ ‘বি’ তে তিন ইংরেজ দেশ ইংল্যান্ড-যুক্তরাষ্ট্র-ওয়েলসের মুখোমুখি আরব দেশ ইরান।

পুরো পৃথিবীর সমর্থকগুলো পাখির চোখ করবে গ্রুপ ‘সি’ তে এসে। শক্তিশালী সৌদি আরব, মেক্সিকো এবং পোল্যান্ডের প্রতিপক্ষ কোপা আমেরিকা-ফিনালিসিমা এবং দুইবার বিশ্বকাপ জয়ী এলএমটেনের আর্জেন্টিনা।

গ্রুপ ‘ডি’ তে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি ডেনমার্ক, তিউনিসিয়া এবং বাছাইয়ে আন্ত মহাদেশীয় পরীক্ষায় পাস করা অস্ট্রেলিয়া। এটি তাদের টানা পঞ্চমবার মূল পর্বে উঠা।

দুই বিশ্বচ্যাম্পিয়ন স্পেন এবং জার্মানের মধ্যকার লড়াইটা জমবে বেশ। গ্রুপ ‘ই’ তে তাদের অন্য দুই প্রতিপক্ষ জাপান এবং ৩২ নম্বর দল হিসেবে কাতার বিশ্বকাপের মূল পর্বে উঠা কোস্টারিকা।

কাগজে কলমে প্রকাশ্যে না আসলেও গ্রুপ ‘এফ’ এ আসল লড়াইটা পর্দার আড়ালে থেকে চালিয়ে যাবে বেলজিয়াম,কানাডা, মরক্কো এবং ক্রোয়েশিয়া।

আসল যোদ্ধটা গ্রুপ ‘জি’ তে মঞ্চায়নের অপেক্ষায়। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল এর প্রতিপক্ষ সার্বিয়া, সুইজারল্যান্ড এবং আফ্রিকার ক্যামেরুন। মাঠের খেলার পাশাপাশি মাথার খেলায়ও নেইমারদের ভালই পরীক্ষা দিতে হবে এই গ্রুপে।

গ্রুপ ‘এইচ’ এ গতিতে মজবেন ফুটবল ভক্তরা। উসাইন বোল্টের গতিকেও পেছনে ফেলবে সিআরসেবেন, সুয়ারেজ, সন হিউ মানরা। গ্রুপটিতে পর্তুগাল, ঘানা, উরুগুয়ের প্রতিপক্ষ এশিয়ার জায়ান্ট দক্ষিণ কোরিয়া।

আসছে নভেম্বরের ২১ তারিখ থেকে কাতারে শুরু মেসি-নেইমার-রোনালদোর এই লড়াই। ছয় কেজি সোনায় মোড়ানো কাপের মালিকানা পেতে আপাতত অপেক্ষা ডিসেম্বরের ১৮ তারিখ পর্যন্ত।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy