খেলার মাঠে সবার আগে
Nsports-logo

মঙ্গলবার, ২১শে মে ২০২৪

টেস্ট ইতিহাসে প্রথম পেসার হিসেবে অ্যান্ডারসনের ৬৫০ উইকেট

0

টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম পেসার হিসেবে ৬৫০ উইকেটের চূড়ায় পৌঁছে গেলেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। ট্রেন্ট ব্রিজে সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে তিনি এই মাইলফলকে পৌঁছেছেন।

১৯ বছর বয়সে ২০০৩ সালে লর্ডসে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে অভিষেক ঘটে জেমস অ্যান্ডারসনের। ১৯ থেকে ৩৯ ক্রিকেটের বাইশ গজের মঞ্চে দৌড় এখনো চলছে এই ইংলিশ পেসারের। প্রথম ইংরেজ বোলার হিসাবে টেস্টে ৪০০, ৫০০ এবং ৬০০ উইকেট নেওয়ার অনন্য কীর্তি শুধু তাঁরই।

টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় অ্যান্ডারসনের সামনে আছেন কেবল দুই স্পিনার। আর তারা হলেন মুত্তিয়া মুরালিধরন ও অজি কিংবদন্তি শেন ওয়ার্ন। ১৩৩ টেস্টে ৮০০ উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন লঙ্কান কিংবদন্তি মুরালি। আর ১৪৫ টেস্টে ওয়ার্নের শিকার ৭০৮ উইকেট।

পেসারদের মধ্যে অ্যান্ডারসনের পরেই আছেন সাবেক অজি তারকা গ্লেন ম্যাকগ্রা। ১২৪ টেস্টে ম্যাকগ্রার শিকার ৫৬৩ উইকেট। আরেক ইংলিশ তারকা স্টুয়ার্ট ব্রড ৫৪৩ উইকেট নিয়েে এখনো খেলছেন।

এদিকে ট্রেন্ট ব্রিজ টেস্টে সমানে সামনে লড়াই চলছে ইংল্যান্ড নিউজিল্যান্ডের মধ্যে। প্রথমে ব্যাট করতে নেমে ড্যারিল মিচেল এবং টম ব্লান্ডেলের জোড়া সেঞ্চুরির ওপর ভর করে ৫৫৩ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। জবাবে জো রুটের ব্যাটে কিউইদের চেয়ে ১৪ রান দুরে থাকতে অলআউট হয়ে যায় ইংলিশরা।

এই প্রতিবেদন লেখা পযর্ন্ত দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডে সংগ্রহ ৩৭ ওভারে ২ উইকেট হারিয়ে ১১৪ রান।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy