খেলার মাঠে সবার আগে
Nsports-logo

বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪

বিশ্বকাপ বাছাইয়ে জিতলো ব্রাজিল, আর্জেন্টিনার ড্র

0

কোপা আমেরিকা জয় করে দুরন্ত ছুটে চলা আর্জেন্টিনাকে রুখে দিলো প্যারাগুয়ে। শুক্রবার ভোরে কাতার বিশ্বকাপের বাছাইয়ে গোলশূন্যতেই শেষ হয়েছে খেলা।

প্রথমার্ধ থেকেই বল দখলে আধিপত্যে এগিয়ে আর্জেন্টিনা। একই সাথে পুরো ম্যাচ জুড়ে আলবিসেলেস্তাদের হয়ে একের পর আক্রমণ গড়তে থাকেন লিওনেল মেসি। বাঁ দিক থেকে ভীতি ছড়ালেন আনহেল দি মারিয়া। সুযোগও তৈরি হলো অনেক, কিন্তু সাফল্য মিলল না। ম্যাচের শুরুতেই কোরেয়ার দুটি শট রুখে দেন প্যারাগুয়ে গোলকিপার আন্তনিও সিলভা। ১২ মিনিটের মধ্যে আরও দুবার তাঁর পরীক্ষা নেন কোরেয়া ও দি মারিয়া। এরপর প্রথমার্ধে গোলশুন্য ব্যবধান নিয়ে মাঠ ছাড়ে দুই দল।

গোলশুন্য দ্বিতীয়ার্ধে আরো আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে লিওনেল স্কালোনির শিষ্যরা। কিন্তু বিপরীতে প্যারাগুয়ের পাল্টা আক্রমণে কিছুটা ভীতু ছড়ায় আর্জন্টিনা শিবিরে। ম্যাচের ৫৪ মিনিটে স্বাগতিকদের দারুণ একটি সুযোগ রুখে দেন আর্জেন্টিনা গোলরক্ষক।
৭১তম মিনিটে সবচেয়ে দারুণ সেভটা দেন মার্টিনেজ। বাঁ প্রান্ত থেকে আচমকা শট নেন সানাব্রিয়া। ওই শটে অবিশ্বাস্যভাবে ঠেকিয়ে দেন অ্যাস্টন ভিলার এই গোলরক্ষক। শেষ দিকে উত্তেজনা ছড়ালেও গোলের দেখা পায়নি কোনো দলই। ড্র নিয়েই মাঠ ছাড়তে হয় দুই দলকে।

ম্যাচের ৭০ শতাংশ বলের দখল ছিল আর্জেন্টিনার কাছে। অন টার্গেটে ১৪টি শটও নিয়েছিল তারা। তার মধ্যে ৮টি ছিল গোলমুখে। অন্যদিকে প্যারাগুয়ে অন টার্গেটে শট নিয়েছিল ১০টি। তার মধ্যে ৩টি ছিল গোল মুখে।

৯ ম্যাচে ৫ জয় ও ৪ ড্র টেবিলের দুই নম্বরে আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাইয়ে আগামী ১০ অক্টোবর নিজেদের ঘরের মাঠে উরুগুয়ের বিপক্ষে মাঠে নামবে আলবিসেলেস্তারা।

আরেক ম্যাচে স্বাগতিক ভেনেজুয়েলাকে ৩-১ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে নিজেদের অবস্থান আরো পোক্ত করলো ব্রাজিল। এ নিয়ে বিশ্বকাপ বাছাইয়ের ৯ ম্যাচের সবগুলোতেই জিতেছে সেলেসাওরা। হলুদ কার্ডের নিষেধাজ্ঞায় ম্যাচটিতে ছিলেন না নেইমার।

ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে ম্যাচের ১১ মিনিটেই পিছিয়ে পড়েছিল অ্যান্থনি-মারকুইনহোসরা। এরপর ৭১, ৮৫ ও অতিরিক্ত সময়ের গোলে জয় নিশ্চিত করে তিতের দল।

আর এক ম্যাচ জিতলেই রেকর্ড সংখ্যকবারের মতো বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিবে ব্রাজিল। নেইমার-জেসুসদের পরবর্তী ম্যাচ ১১ অক্টোবর কলম্বিয়ার মাঠে।কাতার বিশ্বকাপ বাছাই এরপরের ম্যাচ খেলবে উরুগুয়ের বিপক্ষে।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy