খেলার মাঠে সবার আগে
Nsports-logo

মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪

চীনকে ছাপিয়ে প্যারিস অলিম্পিকে দলগত সেরা যুক্তরাষ্ট্র

প্যারিস অলিম্পিকসে পদক দৌড়ে চীনকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। গত ২৬ জুলাই সেন নদীর তীরে প্যারিস অলিম্পিকসের পর্দা উঠেছিল। রবিবার সেই লড়াই শেষ হলো মেয়েদের বাস্কেটবলের সোনার নিষ্পত্তি দিয়ে।

এই ইভেন্টে স্বাগতিক ফ্রান্সকে ৬৭-৬৬ ব্যবধানে হারিয়ে সোনা জিতে নেয় যুক্তরাষ্ট্র। তাতে চীনের সমান ৪০টি সোনার পদক হয় তাদের। তবে রুপা ও ব্রোঞ্জ বেশি থাকায় দলগত সেরা হয়েছে তারা।

এ নিয়ে অলিম্পিকসের টানা চার আসরে পদক তালিকায় সবার উপরে থেকে শেষ করল যুক্তরাষ্ট্র। এবার তারা জিতেছে ৪০ সোনা, ৪৪ রুপা ও ৪২ ব্রোঞ্জ মিলিয়ে ১২৬টি পদক।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা চীন পেয়েছে ৪০টি সোনা, ২৭টি রুপা ও ২৪টি ব্রোঞ্জসহ মোট ৯১টি পদক। ২০টি সোনা, ১২টি রুপা ও ১৩টি ব্রোঞ্জসহ মোট ৪৫টি পদক নিয়ে তালিকায় তৃতীয় স্থানে আছে জাপান।

স্বাগতিক ফ্রান্স ১৬টি সোনা, ২৬টি রুপা ও ২২টি ব্রোঞ্জসহ ৬৪টি পদক নিয়ে তালিকায় আছে পঞ্চম স্থানে।

দক্ষিণ এশিয়ার দলগুলোর মধ্যে পদক জয়ের স্বাদ পেয়েছে কেবল পাকিস্তান ও ভারত। বর্শা নিক্ষেপে অলিম্পিক রেকর্ড গড়ে পাকিস্তানকে সোনা এনে দিয়েছেন আরশাদ নাদিম। এই একটি পদক নিয়ে তালিকায় তারা ৬২তম স্থানে আছে। সোনা জয়ের স্বাদ এবার পায়নি ভারত। ১টি রুপা ও ৫টি ব্রোঞ্জ জিতে তালিকায় তারা আছে ৭১তম স্থানে।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy