খেলার মাঠে সবার আগে
Nsports-logo

রবিবার, ২১শে এপ্রিল ২০২৪

আইসিসির বর্ষসেরা উদীয়মান রাচিন রবীন্দ্র

ভারতের যশস্বী জয়সোয়াল, দক্ষিণ আফ্রিকার জেরাল্ড কোয়েৎজি ও শ্রীলঙ্কার দিলশান মাদুশঙ্কাকে টপকে ২০২৩ সালের আইসিসি বর্ষসেরা উদীয়মান পুরুষ ক্রিকেটারের পুরস্কার জিতেছেন রাচিন রবীন্দ্র।

আর মেয়েদের ক্রিকেটে বর্ষসেরা উদীয়মানের স্বীকৃতি পেয়েছেন অস্ট্রেলিয়ার ফিবি লিচফিল্ড। বর্ষসেরা উদীয়মানের লড়াইয়ে লিচফিল্ডের সঙ্গে ছিলেন বাংলাদেশের মারুফা আক্তার, ইংল্যান্ডের লরেন বেল ও স্কটল্যান্ডের ডার্সি কার্টার।

আজ আইসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জয়ীদের নাম ঘোষণা করা হয়।
২৪ বছর বয়সী রাচিন টেস্ট ও টি–টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে পা রাখেন ২০২১। তবে ওয়ানডে অভিষেক ২০২৩ সালের মার্চে। ৫০ ওভার ক্রিকেটে পা রাখার পর থেকে স্বপ্নের মতো একটি বছর কাটিয়েছেন রাচিন। বিশ্বকাপে নিউজিল্যান্ডের হয়ে এক আসরে সর্বোচ্চ ৩টি শতকের রেকর্ড গড়েন তিনি। তোলেন টুর্নামেন্টের চতুর্থ সর্বোচ্চ ৫৭৮ রান।

সব মিলিয়ে ২০২৩ সালে ২৫ ওয়ানডেতে ৪১ গড়ে ৮২০ রান এই ব্যাটিং অলরাউন্ডারের, বল হাতেও আছে ১৮ উইকেট। এ ছাড়া টি–টোয়েন্টি সংস্করণে ১৩৩.৮২ স্ট্রাইক রেটে ৯১ রান এবং বাঁহাতি স্পিনে ৫ উইকেট নেন তিনি।

আইসিসি বর্ষসেরা উদীয়মানের স্বীকৃতি পেয়ে উচ্ছ্বসিত রাচিন বলেন, ‘আইসিসি কর্তৃক স্বীকৃত হওয়াটা সব সময়ই বিশেষ কিছু, যা এক দারুণ বছরেরই প্রতিফলন। ভিন্ন ভিন্ন পরিবেশে খেলার সুযোগ পাওয়াটাও ছিল বিশেষ কিছু।’

মেয়েদের ক্রিকেটে বর্ষসেরা হওয়া লিচফিল্ড ২০২৩ সাল শুরু করেছিলেন পাকিস্তানের বিপক্ষে ওয়ানডেতে টানা দুই অর্ধশতকে। ২০ বছর বয়সী এই ব্যাটার বছরের মাঝামাঝিতে ডাবলিনে ১০৬ রানের ইনিংস খেলেন আয়ারল্যান্ডের বিপক্ষে।

এ ছাড়া অক্টোবরে টি–টোয়েন্টি অভিষেকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ১৯ বলে ৫ ছক্কায় খেলেন ৫২ রানের অপরাজিত ইনিংস। সব মিলিয়ে সর্বশেষ বছরে লিচফিল্ড টেস্টে ২১.৭৫ গড়ে ৮৭ রান, ওয়ানডেতে ৪৯.১৪ গড়ে ৩৪৪ রান এবং টি–টোয়েন্টিতে ৮৮ গড়ে ৮৮ রান তোলেন।

 

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy