খেলার মাঠে সবার আগে
Nsports-logo

মঙ্গলবার, ১৬ই এপ্রিল ২০২৪

ফিফার বর্ষসেরা কোচ নির্বাচিত হলেন পেপ গুয়ার্দিওলা

লন্ডনে লুসিয়ানো স্পালেত্তি এবং সিমোন ইনজাগিকে পেছনে ফেলে ২০২৩ ফিফা বর্ষসেরা কোচ নির্বাচিত হলেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা। ১৯ ডিসেম্বর ২০২২ থেকে ২০ আগস্ট ২০২৩ পর্যন্ত সময়ের মধ্যে ছেলেদের ফুটবলের সেরা কোচ বেছে নেয় ফিফা। সেরা তিনে গার্দিওলার সঙ্গে ছিলেন স্পালেত্তি এবং ইনজাগি।

বছরের সেরা কোচদের মধ্য থেকে শুরুতে পাঁচ জনকে বেছে নিয়েছিল ফিফার বিশেষজ্ঞদের প্যানেল। সেই তালিকা থেকে আন্তর্জাতিক জুরি বোর্ড (যেখানে আছেন জাতীয় দলের কোচ ও অধিনায়ক, ফুটবল সাংবাদিক এবং ফিফার অফিশিয়াল ওয়েবসাইটে ভোট প্রদান করা সমর্থকরা) বেছে নেয় সেরা তিনজনকে।

ভোটাভুটিতে ২৮ স্কোরিং পয়েন্ট পেয়েছেন গার্দিওলা। ১৮ পয়েন্ট পেয়েছেন স্পালেত্তি এবং ১১ পয়েন্ট ইনজাগির।

বর্ষসেরা নির্বাচিত হওয়া গার্দিওলা নিঃসন্দেহে গত মৌসুমে নিজের নাম ইতিহাসের পাতায় স্থায়ীভাবে অঙ্কিত করে নিয়েছেন। প্রথম কোচ হিসেবে তিনি দুইবার ট্রেবল জেতার কীর্তি গড়েছেন। ২০০৯ সালে বার্সেলোনাকে একাধারের লিগ, কাপ এবং চ্যাম্পিয়নস লিগ জিতিয়েছিলেন তিনি। গত মৌসুমে ম্যানচেস্টার সিটিকেও একই সাফল্য পাইয়ে দিয়েছেন এই অভিজ্ঞ স্প্যানিশ কোচ। ২০২৩ সালে আরও দুই শিরোপা জিতেছে সিটি- উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ।

গার্দিওলার প্রতিদ্বন্দ্বী ইনজাগি গত মৌসুমে ইন্টার মিলানের সাফল্যের রূপকার। তার অধীনে ১৩ বছর পর চ্যাম্পিয়নস লিগের ফাইনালে খেলেছে নেরাজ্জুরিরা। এর মধ্যে আসরের সেমিফাইনালে তার দল রোমাঞ্চকর লড়াইয়ে মিলান ডার্বি জিতে নেয়। তবে ফাইনালে ইন্টার হেরে যায় তুলনায় বেশি শক্তিশালী ম্যানচেস্টার সিটির কাছে। যদিও ইনজাগির অধীনে গত মৌসুমে ইতালিয়ান সুপার কাপ এবং ইতালিয়ান কাপ জেতে ইন্টার। আর সিরি আ’র মৌসুম শেষ করে তিনে থেকে।

গার্দিওলার আরেক প্রতিদ্বন্দ্বী স্পালেত্তি গত মৌসুমে ইতালিয়ান ফুটবলে রীতিমতো বিপ্লব ঘটিয়ে দিয়েছেন। আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা চ্যাম্পিয়ন বানানোর ৩৩ বছর পর গত মৌসুমে প্রথমবার সিরি আ’র শিরোপা জেতার স্বাদ পায় নাপোলি। ঐতিহ্যবাহী ক্লাবটিকে শিরোপা জেতানোর পেছনে মূল নায়ক দলটির প্রধান ৬৪ বছর বয়সী স্পালেত্তি।

তার অধীনে গত মৌসুমে ৫ ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত করে নাপোলি। লিগে সর্বোচ্চ ৭৭ গোল করার পাশাপাশি সবচেয়ে কম গোল হজমের রেকর্ডও গড়েছে তারা। এমন সাফল্যে প্রথমবার সিরি আ’র বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন স্পালেত্তি। গত আগস্টে তিনি ইতালি জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব নিয়েছেন। তবে শেষ পর্যন্ত পুরস্কার উঠল গার্দিওলার হাতেই।

নারী ফুটবলে বর্ষসেরা কোচের পুরস্কার আবারও পেয়েছেন ইংল্যান্ড নারী দলের কোচ স্যারিনা ভিগমান। এই নিয়ে টানা দ্বিতীয় ও মোট চতুর্থবার সেরা নির্বাচিত হলেন তিনি। ২০১৭ সালে প্রথমবার জয়ের পর ২০২০ ও ২০২২ সালেও পুরস্কারটি জেতেন তিনি।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy