খেলার মাঠে সবার আগে
Nsports-logo

বুধবার, ১৭ই এপ্রিল ২০২৪

আফ্রিকা নেশনস কাপে নজর থাকবে যে পাঁচ তারকার দিকে

১৩ জানুয়ারি থেকে আইভরি কোস্টে শুরু হচ্ছে মহাদেশীয় টুর্নামেন্ট আফ্রিকা কাপ অব নেশনস। মহাদেশীয় টুর্নামেন্ট বলেই ইউরোপের ক্লাব ফুটবল মাতানো বেশ কয়েকজন তারকা ফুটবলারকে দেখা যাবে এবারও। যে পাঁচজন তারকার ওপর চোখ থাকছে তাদের নিয়েই এই আয়োজন।

 মোহামেদ সালাহ (মিসর)
৩১ বছর বয়সী এই ফরোয়ার্ড ইংলিশ ক্লাব লিভারপুলের প্রাণভ্রমরা।আরব অঞ্চলের ফুটবলেও সালাহকে রাখা হয় সবার উপরে। এ মৌসুমে এখন পর্যন্ত প্রিমিয়ার লিগে করেছেন ১৪ গোল। লিভারপুলকে শীর্ষে রাখতে রেখেছেন বড় অবদান। ক্লাবের পারফরম্যান্স মিসরের জার্সিতেও টেনে আনতে চাইবেন সালাহ।মিসরও তাকিয়ে থাকবে তাঁর দিকেই। মিসরের জার্সিতে দুইবার এই টুর্নামেন্টের ফাইনাল খেলেছেন সালাহ কিন্তু দুইবার স্বপ্ন ভঙ্গ হয়েছে। ২০১৭ সালে ক্যামেরুন এবং ২০২২ সালে সেনেগালের কাছে হেরে শিরোপা স্বপ্ন ভঙ্গ হয়েছিল রেকর্ড সাতবারের চ্যাম্পিয়নদের। এবার শিরোপা খরা ঘুচাতে চাইবেন সালাহ।

সাদিও মানে (সেনেগাল)
২০২২ এর আসরে সেনেগালের শিরোপা জয়ের নায়ক ছিলেন সাদিও মানে। তাঁর পেনাল্টি গোলেই সেনেগালের জয় নিশ্চিত হয়েছিল। তবে ইউরোপ ছেড়ে এশিয়ার ফুটবলে নাম লেখানোয় আলোচনার বাইরে চলে গিয়েছেন এই ফরোয়ার্ড। ইনজুরির কারণে খেলতে পারেননি কাতার বিশ্বকাপ, এরপর বায়ার্ন মিউনিখে এক মৌসুম খেলে পাড়ি জমান সৌদি আরবের ক্লাব আল নাসরে। তবে ইউরোপ ছাড়লে ৩১ বছর বয়সী ফরোয়ার্ডকে নিয়ে আশাবাদী দেশটির সমর্থকরা।আশরাফ হাকিমি (মরক্কো)
আফ্রিকা অঞ্চলের শীর্ষ দেশ মরক্কোর সেরা তারকা আশরাফ হাকিমি। পিএসজিতে খেলা এই রাইট ব্যাক কাতার বিশ্বকাপে ছিলনে দারুণ ছন্দে। তাঁর দেশ মরক্কো খেলেছিল সেমিফাইনালে। হাকিমিকে নিয়ে আশা দেখছেন মরক্কোর সমর্থকরা। ডিফেন্ডার হয়েও আফ্রিকার দ্বিতীয় সেরা খেলোয়াড় হয়েছেন তিনি। ১৯৭৬ সালের পর আর আফ্রিকার সেরা হতে পারেনি মরক্কো। এবার সেই অপেক্ষা ঘুচাতে চায় হাকিমিরা।

ভিক্টর ওসিমেন (নাইজেরিয়া)
ভিক্টর ওসিমেনের অধিনায়কত্বেই এবার আইভরি কোস্টে যাচ্ছে নাইজেরিয়া। সুপার ঈগলদের আক্রমণভাগের প্রাণ নাপোলিতে খেলা এই ফরোয়ার্ড। গত মৌসুমে ২৬ গোল করে নাপোলিকে লিগ শিরোপা জেতাতে রাখেন গুরুত্বপূর্ণ অবদান। এতে ক্লাবটির সঙ্গে চুক্তিও নবায়ন করেছেন সম্প্রতি। সবশেষ আসরে নাইজেরিয়া দলে জায়গা হয়েছিল না তার।এবার তাই চোখ থাকছে তাঁর দিকেও।

সেরহাউ গুইরাসি (গিনি)

আফ্রিকার অঞ্চলের র‍্যাংকিংয়ে ১৫ নম্বরে আছে গিনি। নামে ভারে তেমন শক্তিশালী না হলেও দলের ফরোয়ার্ড সেরহাউ গুইরাসিকে নিয়ে প্রতিপক্ষকে ভাবতেই হবে। কেননা চলতি মৌসুমে দারুণ ছন্দে আছেন ২৭ বছর বয়সী এই ফুটবলার। বুন্দেসলিগার ক্লাব স্টুটগার্টের হয়ে সব প্রতিযোগিতা মিলে ১৬ ম্যাচে করেছেন ১৯ গোল। আছে দুইটি হ্যাটট্রিকও। এএফপি

 

 

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy