খেলার মাঠে সবার আগে
Nsports-logo

শুক্রবার, ১৮ই অক্টোবর ২০২৪

ফিফা ফুটবল বিশ্বকাপ ২০২২: গ্রুপ ‘সি’ প্রিভিউ

মির্জা হাসিব

0

গ্রুপ সি তে আছে আর্জেন্টিনা, মেক্সিকো, পোল্যান্ড এবং সৌদি আরব। স্বভাবতই আর্জেন্টিনা গ্রুপ টপার হওয়ার জন্য হট ফেভারিট, সঙ্গে সঙ্গে এবারের বিশ্বকাপের বড় দাবীদারও তারা। তবে দ্বিতীয় স্থান নিয়ে জমজমাট লড়াই হবে বাকী তিন দলের ভেতর।

মেক্সিকো:

অভিজ্ঞতা এবং তারুণ্যের মিশেলে দল গঠন করেছে আর্জেন্টাইন অভিজ্ঞ ম্যানেজার টাটা মার্টিনো। দলে আছে পঞ্চম বারের মতো বিশ্বকাপ খেলতে যাওয়া ভেটেরান আন্দ্রেস গুয়াদ্রাদো এবং অচোয়া। এছাড়া ডিফেন্সে থাকবে জর্জ সানচেজ, মিডফিল্ডে হেক্টর হেরেরা, এডসন আলভারেজ এবং এট্যাকে ফুনেস মুরি, হার্বিং লোজানো এবং রাহুল হিমিনেজের মতো প্লেয়ার থাকবে। স্পটলাইট থাকবে আয়াক্সের ৫০ মিলিয়ন ট্যাগ বহন করা এডসন আলভারেজ।

সৌদি আরব:
হার্ভে রেনার্ডের সৌদি আরব দলে নেই কোনো বড় নাম। তবে যা আছে সেটা অনেক বড় বড় দলের মধ্যে নাই- টিম কম্বিনেশন। চমৎকার বোঝাপড়া আছে এই দলটার মাঝে। বেশ কয়েক বছর ধরে তারা একসাথে খেলছে। সাথে কন্ডিশনও তাদের কাছে হোম ভেঙ্যুর মতো। সব মিলিয়ে চমক দেখাতে পারে তারাও।

পোল্যান্ড:
অন্যবারের তুলনায় এবার পোল্যান্ড দলটা অনেক বেশি তারকাপূর্ণ। কোচ মিছনিউইচ বেশ কবার পর্যবেক্ষণ করে তবেই শেষ মুহুর্তে চুড়ান্ত দল ঘোষণা করেছে। গোলপোস্টের নীচে থাকবে শিচেজনে, ডিফেন্সে ম্যাটি ক্যাশ আর কামিল গিল্ক। মিডফিল্ডে থাকবে চলতি সিজনের সবথেকে ইন-ফর্ম মিডফিল্ডার পিত্র জিলেনেস্কি। এট্যাক নির্ভর দলের এট্যাকের নেতৃত্বে থাকবে অধিনায়ক রবার্ট লেভানদস্কি, সাথে থাকবে ইন-ফর্ম মিলিক, পিয়াটেকরা। স্পটলাইটের সবটুকু থাকবে লেভানদস্কির উপরে।

আর্জেন্টিনা:
গ্রুপের এবং টুর্নামেন্টের অন্যতম জনপ্রিয় দল আর্জেন্টিনা এবার কয়েকটি কারণে বিশ্বকাপের দাবীদার। তার মধ্যে প্রধান কারণ অবশ্যই ইন-ফর্ম লিওনেল মেসি। পরবর্তী কারণটি হলো দলের কম্বিনেশন এবং বোঝাপড়া। পুরো বিশ্বের মধ্যে বর্তমানে আর্জেন্টিনার টিম কম্বিনেশন সবথেকে ভালো। টানা ৩৬ ম্যাচ অপরাজিত থেকে বিশ্বকাপ খেলতে চলেছে লিওনেল স্কালোনির দল।

এই দলটিতে আসলে কোনোকিছুরই অভাব নাই। গোলকিপার এমি মার্টিনেজের সঙ্গে ডিফেন্ডার রোমেরো,ওতামেন্ডি, আকুনা, টাগলিয়াফিকো, লিসান্দ্রো, মলিনার বোঝাপড়া খুব ভালো। আবার ডিফেন্সের সাথে মিডফিল্ডের প্যারেদেস, ডি পল, গুইদোর বোঝাপড়া অন্য লেভেলের। আর এই দুই ইউনিটের সঙ্গেই এট্যাকার মেসি, ডি মারিয়া, লাউতারো, আলভারেজের বোঝাপড়া অনন্য। শেষ মুহুর্তে লো সেলসোসহ ৩ টা ইঞ্জুরি দলকে কিছুটা ব্যাকফুটে ঠেলে দিলেও এখনো কাতার বিশ্বকাপের সবথেকে বড় দাবীদার আলবিসেলেস্তেরাই। দলের তো বটেই, পুরো টুর্নামেন্টের স্পটলাইটের বড় অংশ থাকবে লিওনেল মেসির উপর।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy